সুন্দর পিচাই-এর উত্থান

সুন্দর পিচাই-এর উত্থান

বিজনেস ইনসাইডার ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, ২০০৮ সালে গুগলের যে দলটি ক্রোম ব্রাউজার নিয়ে কাজ করছিল, সে দলের সদস্য ছিলেন পিচাই। এ সময় তিনি গুগল টুলবার, ডেস্কটপ সার্চ, গ্যাজেটস, গুগল গিয়ার অ্যান্ড গ্যাজেটসের মতো বিভিন্ন সার্চ ইঞ্জিন সংক্রান্ত পণ্য নিয়ে কাজ করেছিলেন। ২০০৪ সালে পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে গুগলে যোগ দেওয়ার আগে অ্যাপ্লাইড ম্যাটেরিয়ালস নামের একটি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানে প্রকৌশলী হিসেবে কাজ করেছিলেন। পরামর্শক প্রতিষ্ঠান ম্যাকেনসি অ্যান্ড কোম্পানিতেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমে অনেক দিন ধরে ল্যারি পেজের সহযোগী হিসেবে কাজ করা ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাইকে বিনয়ী, স্বল্পভাষী, স্বল্পপরিচিত ব্যক্তি হিসেবে তুলে ধরা হয়েছে।

সুন্দর পিচাইয়ের জন্ম ভারতের তামিলনাড়ুতে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুর থেকে প্রযুক্তিতে স্নাতক সম্পন্ন করেন তিনি। পরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন। বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করার পর তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে এমবিএ করেন।

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ বলেন, আগামীতে নতুন নতুন উদ্ভাবন ও পণ্য প্রসারে কাজ চালিয়ে যাবে গুগল। গুগলের জাহাজের হাল ধরে রাখবেন পিচাই। গুগল নিজেই এখন অনেক পণ্য তৈরি করছে। আমি মনে করি পিচাই তাঁরা উদ্ভাবনী লক্ষ্য নিয়ে এগিয়ে যাবে।

Leave a Reply