বেস্ট সেলার যত বই

বেস্ট সেলার যত বই

শিল্প-সাহিত্য ডেস্ক : অমর একুশে গ্রন্থমেলার জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের লেখা বই বেস্ট সেলারের তালিকায় আছে। এবার মেলায় এই লেখকের বই এসেছে পাঁচটি। এগুলোর মধ্যে একটি প্রবন্ধ সংকলন। খোঁজ নিয়ে জানা যায়, তাম্রলিপি থেকে আসা এ লেখকের সায়েন্স ফিকশন ‘ক্রেনিয়াল’ বইটি বিক্রির তালিকায় শীর্ষে। প্রায় একই রকম বিক্রি হয়েছে সময় থেকে আসা কিশোর উপন্যাস ‘স তে সেন্টু’, চন্দ্রদ্বীপের ‘দুষ্টু হাতি এবং ইঁদুর’, কাকলীর ‘তিতুনি এবং তিতুনি’।

সংশ্লিষ্ট প্রকাশকরা জানান, তাঁদের বেস্ট সেলার জাফর ইকবাল। জাফর ইকবালের পর পরই আনিসুল হকের বইয়ের বিক্রি ভালো বলে জানা গেছে। জনপ্রিয় এই লেখকের নতুন উপন্যাস দ্বিতীয় সর্বোচ্চ বিক্রির তালিকায় আছে। প্রথমা থেকে প্রকাশিত তার ‘জেনারেল ও নারীরা’ বিক্রির শীর্ষে। মেলায় ঐতিহ্য থেকে আসা ‘মাফরাফি’ শিরোনামের বইটি বিপুল পরিমাণে বিক্রি হয়েছে। ঐতিহ্যর প্রধান বিক্রয় কর্মকর্তা কাজল তালুকদার জানান, বাংলাদেশ ক্রিকেট দলের ক্যাপ্টেনের জীবনীনির্ভর এ বইটি তাদের বেস্ট সেলার।

পাঠক সমাবেশ থেকে আসা ‘মীর মশাররফ হোসেন : অপ্রকাশিত ডায়েরি’, ‘প্লেটো রিপাবলিক’ ও ‘ভাষান্তরসমগ্র’ প্রচুর বিক্রি হয়েছে। জার্নিম্যান বুকস থেকে প্রখ্যাত ইতিহাসবিদ ও লেখক মুনতাসীর মামুনের ‘ঢাকার খাল পোল ও নদীর চিত্রকর’ বিক্রিও বেশ ভালো।

সিরিয়াস বইগুলোর মধ্যে প্রচুর বিক্রি হয়েছে সিরাজুল ইসলাম চৌধুরীর বই ‘জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি’। সংহতি থেকে গতবার মেলায় আসা বইটি এবার নতুনের মতোই বিক্রি হয়েছে। মেলায় বইয়ের দুটি সংস্করণ শেষ হয়েছে। অ্যাডর্ন থেকে আসা পুত্র রথীন্দ্রনাথ ঠাকুরের লেখা বইয়ের অনুবাদ ‘আমার বাবা রবীন্দ্রনাথ’ প্রচুর বিক্রি হয়েছে। ভালো বিক্রির তালিকায় ছিল একই প্রকাশনী থেকে আসা আবুল কাসেমের মহাভারতকেন্দ্রীক উপন্যাস ‘অনার্যজন’। ফেদেরিকো গারসিয়া লোরকার ‘ইয়ের্মা’ কিংবা বিশ্বজিৎ ঘোষের ব্যতিক্রমী ভাবনার ‘নৈঃসঙ্গ্যচেতনা’ বইগুলোরও বিক্রি ছিল খুব ভালো।favicon594

Leave a Reply