সাঙ্গ হলো প্রাণের মেলা

সাঙ্গ হলো প্রাণের মেলা

শিল্প-সাহিত্য ডেস্ক : শেষ হলো মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। সেই সঙ্গে ভাঙল লাখো-কোটি বাঙালির মিলনমেলা। বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান শান্তিপূর্ণভাবে গ্রন্থমেলা শেষ হওয়ার কথা উল্লেখ করে জানান, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকায় এবার নির্বিঘ্নে গ্রন্থমেলা অনুষ্ঠিত হয়েছে। ধর্মীয় মৌলবাদীদের হুমকির কথা মাথায় রেখে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। তাই কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সফলভাবে সম্পন্ন হয়েছে মেলা।

মহাপরিচালক বলেন, ২৯ দিনের মেলায় নতুন বই এসেছে তিন হাজার ৪৪৪টি। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য ও আজকের সম্ভাব্য বিক্রি যুক্ত করে এবারের গ্রন্থমেলায় মোট বিক্রি ৪০ কোটি ৫০ লাখ টাকা।

চার স্টল সিলগালা

মেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ জানান, মেলার নীতিমালা ভঙ্গ ও কপিরাইট আইন অমান্য করার অপরাধে এবারের মেলায় অংশ নেওয়া চারটি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল বন্ধ করে দেওয়া হয়। ‘রঙিন ফুল’সহ তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল বন্ধ করা হয় কপিরাইট আইনের আওতায়। মেলার নীতিমালা ভঙ্গের অভিযোগে বন্ধ করা হয় প্রকাশনা প্রতিষ্ঠান ব-দ্বীপের স্টল।

নতুন বই

অমর একুশে গ্রন্থমেলার আজ ছিল সমাপনী দিন। এদিন নতুন বই এসেছে ১৪০টি এবং মাসব্যাপী পুরো মেলায় বই প্রকাশিত হয়েছে তিন হাজার ৪৪৪টি। মাসব্যাপী গ্রন্থমেলায় সবচেয়ে বেশি এসেছে কবিতার বই, ৯৩৯টি। এর পরেই আছে উপন্যাস ৫২৯টি, গল্প ৫০৩টি, প্রবন্ধ ১৯৭টি, শিশুতোষ ১৬২টি, ছড়া ১১২টি, মুক্তিযুদ্ধ ১০১টি উল্লেখযোগ্য।favicon594

Leave a Reply