‘উদ্যোক্তাকে সবার আগে ভালো নেতা হতে হয়’

‘উদ্যোক্তাকে সবার আগে ভালো নেতা হতে হয়’

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান গত ২৩ সেপ্টেম্বর ঢাকা স্কুল অব ইকোনোমিক্সের মিলনায়তনে ‘উদ্যোক্তা, শিল্প সংশ্লিষ্ঠতা ও ব্যক্তিগত অভিজ্ঞতা বিনিময়’ শীর্ষক এক লোকবক্তৃতা প্রদান করেছেন।

লোকবক্তৃতায় মো. সবুর খান বলেন, একজন উদ্যোক্তাকে সবার আগে একজন ভালো নেতা হতে হয়। এজন্য উদ্যোক্তাকে অবশ্যই সবসময় সব কাজের নোট নিতে হয়, তার একটি সুনির্দিষ্ট লক্ষ্য থাকতে হয়, প্রযুক্তির ব্যবহার জানতে হয়,  কর্মীদের করণীয় নির্ধারণ করা এবং সময়ের সঠিক ব্যবহার জানতে হয়। এসময় তিনি উদ্যোক্তাদের সমালোচনা সহ্য করার ক্ষমতা থাকা উচিত বলে মন্তব্য করেন।

উদ্যোক্তাদের সৃজনশীলতা থাকা প্রয়োজন উল্লেখ করে মো. সবুর খান আরো বলেন, অর্থ ব্যবস্থাপনা থেকে শুরু করে নৈতিকতা, মূল্যবোধ, সামাজিক দায়বদ্ধতা—এসবও একজন উদ্যোক্তার মধ্যে থাকা জরুরি। উদ্যোক্তা উন্নয়নে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কী কী উদ্যোগ গ্রহণ করেছে সেসবও বক্তব্যে তুলে ধরেন মো. সবুর খান।

বক্তব্য শেষ একটি প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমা বেগম, ঢাকা স্কুল অব ইকোনোমিক্সের অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী, প্রশাসন ও অ্যাকাডেমিক এ্যাফেয়ার্সের প্রধান মুহাম্মদ সেলিম, প্রভাষক তন্ময় চৌধুরী, প্রভাষক সাদিয়া ইসলাম, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির প্রাক্তন অধ্যক্ষ জামসেদ জামান, ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান ও মো. আশরাফুল আলম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উদ্যোক্তা উন্নয়ন বিভাগের  স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের প্রায়োগিক জ্ঞানার্জনের লক্ষ্যে  ঢাকা স্কুল অব ইকোনোমিক্স বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামানের দ্বারা অনুপ্রাণিত হয়ে এই অনুষ্ঠানটি নিয়মিত আয়োজন করে থাকে। favicon59-4

Leave a Reply