ভারতের কিট ও কিস পরিদর্শন করল ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল

ভারতের কিট ও কিস পরিদর্শন করল ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদারের নেতৃত্ব ২৩ সদস্য বিশিষ্ট একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল গত ৩-৭ অক্টোবর ভারতের উড়িষ্যার ভূবনেশ্বরে অবস্থিত কলিঙ্গ ইন্সটিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (কিট) ও কলিঙ্গ ইন্সটিটিউট অব সোস্যাল সায়েন্স (কিস) পরিদর্শন করেন। প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রোজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী এ.কে.এম ফজলুল হক, এইচআরডিআই এর ডিন অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী, ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান এবং বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিনিধি দল ৪ অক্টোবর কিট ও কিস পরিদর্শন করেন। সেখানে তারা একাডেমিক পাঠ্যক্রম, পাঠ-পদ্ধতি, বিভিন্ন সুযোগ সুবিধা এবং বিশ্ববিদ্যালয় দুটির কারিগরি ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করেন। এরপর কিসের অ্যাসেম্বলি হলে প্রায় ১০ হাজার আদিবাসী শিক্ষার্থীর সঙ্গে সাক্ষাৎ করেন ড্যাফোডিল প্রতিনিধি দল। কিট ও কিস পরিদর্শন শেষে তারা একটি আনুষ্ঠানিক আয়োজনে যোগ দেন যেখানে কিট ও কিসের সাফল্য তুলে ধরেন প্রতিষ্ঠান দুটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড.অচ্ছুত সামন্ত।

পরদিন ৫ অক্টোবর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও কিট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয় নিয়ে অধ্যাপক অচ্ছুত সামন্ত ও কিট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাস্মিতা সামন্তের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণ। এরপর ৬ অক্টোবর প্রতিনিধি দলের সদস্যরা ‘বিশ্ব স্পেস সপ্তাহ উৎসব ২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন যেখানে উড়িষ্যার গভর্নর ড. এস.সি জমির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার বলেন, সফরটি সম্ভব হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও কিটের মধ্যে একটি বন্ধুত্বপূর্ন দৃঢ় সম্পর্ক থাকার কারণে। সফরটি নিঃসন্দেহে একটি ঐতিহাসিক মুহূর্ত হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। ড. অচ্ছুত সামন্তের মতো একজন স্বাপ্নিক নেতার আসলেই কোনো বিকল্প নেই। সফরকালীন সময়ে ড্যাফোডিল প্রতিনিধি দল কিট উইনিভার্সিটির বিভিন্ন অনুষদ ঘুরে দেখেন এবং শিক্ষক মণ্ডলীদের কাছ থেকে চমৎকার অভিজ্ঞতা অর্জন করেন।

এই সফরের পরিপ্রেক্ষিতে আগামী ডিসিম্বর মাসে বাংলাদেশে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিদর্শনে আসবেন কিটের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাস্মিতা সামন্তের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে একটি সমঝোতা স্মারকের মাধ্যমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং কিট ও কিস বিভিন্ন বিষয়ে একসঙ্গে কাজ করছে। শিক্ষা বিনিময় বিষয়ে কিটের সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে সমঝোতা চুক্তি রয়েছে। সম্প্রতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ সবুর খানের সার্বিক সহযোগিতায় কিসের একটি শাখা বাংলাদেশে প্রতিষ্ঠার ব্যাপারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে কিস।favicon59-4

Leave a Reply