ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে বেলটা ন্যাশনাল কনফারেন্স অনুষ্ঠিত

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে বেলটা ন্যাশনাল কনফারেন্স অনুষ্ঠিত

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের আয়োজনে এবং আমেরিকান সেন্টার ঢাকা’র সহযোগিতায় গত ২০ ও ২১ অক্টোবর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘৬ষ্ঠ বেলটা ন্যাশনাল কনফারেন্স ২০১৭’অনুষ্ঠিত হয়েছে। ‘ইংরেজি ভাষা শিক্ষায় প্রযুক্তির ব্যবহার’ প্রতিপাদ্যকে উপজীব্য করে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ সেমিনারে সারা দেশের বিভিন্ন পর্যায়ের তিন শতাধিক ইংরেজি শিক্ষক অংশগ্রহণ করেন।

সেমিনারে বিভিন্ন বিষয়ের ওপর ৫০টি প্রবন্ধ উপস্থাপন ও কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে ৮টি উপস্থাপনা পরিবেশন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষকগণ। সেমিনারে ‘ভাষা দক্ষতার উন্নয়নে ইন্টারনেট উৎসের ব্যবহার’ শীর্ষক প্লেনারি প্রেজেন্টেশন উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের উপদেষ্টা অধ্যাপক এ.এম.এম হামিদুর রহমান। এছাড়া ‘লাইভ কোড ব্যবহারের মাধ্যমে শিক্ষাদানের নিজস্ব ভাষা তৈরি করুন’ শীর্ষক একটি কর্মশালা বাংলাদেশে প্রথমবারের মতো পরিচালনা করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির লাইভ কোর টিম।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান সেন্টার ঢাকার সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা কেলি আর রাইয়ান। বেলটার প্রেসিডেন্ট ও সাউথইস্ট ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের শিক্ষক হারুনুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন নেপালস্থ মার্কিন দূতাবাসের রিজিওনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ অফিসার ড. ডেনিস ইয়াং।

সেমিনারটি শেষ হয় ‘ইংরেজি ভাষা শিক্ষাদানে প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা ও গুরুত্ব’ শীর্ষক প্যানেল আলোচনার মাধ্যমে।favicon59-4

Leave a Reply