ভারতের কিস পরিদর্শনে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের স্বেচছাসেবী দল

ভারতের কিস পরিদর্শনে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের স্বেচছাসেবী দল

  • ক্যাম্পাস ডেস্ক

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী বিনিময় কর্মসূচির অংশ হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও কর্মকর্তার সমন্বয়ে গঠিত ১৮ সদস্যের এক প্রতিনিধি দল সম্প্রতি ভারতের উড়িস্যায় অবস্থিত কলিঙ্গ ইন্সটিটিউট অব সোস্যাল সায়েন্স (কিস) পরিদর্শন করেছেন। সাত দিনের এই সফরে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন স্বেচ্ছাসেবী কর্মকাণ্ডে অংশ নেন।

সফরের প্রথম দিনে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক দল কলিঙ্গ ইন্সটিটিউট অব আইটি (কিট) ও কলিঙ্গ ইন্সটিটিউট অব সোস্যাল সায়েন্স (কিস)  এর পুরো ক্যাম্পাস পরিদর্শন করেন এবং কিস-এর ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে খাদ্য, বস্ত্র, বাসস্থান, কারিগরি প্রশিক্ষণ, স্বাস্থ্যসেবা, ক্রিড়া সুবিধা ইত্যাদি পর্যবেক্ষণ করেন। তারা সেখানে ছবি আঁকা, নাচ শেখানো, কম্পিউটার প্রশিক্ষণসহ নানা স্বেচ্ছাসেবী কাজ করেন। এছাড়াও তারা ১০ হাজার শিক্ষার্থীকে খাদ্য পরিবেশন, স্কাউট প্রশিক্ষণ, সমাজিক ব্যবসার ওপর কর্মশালা পরিচালনা করেন। এরপর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্বেচ্ছাসেবী শিক্ষার্থীরা ভারতীয় সাংস্কৃতিক সম্মেলনে যোগ দেন। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক দল কিট ও কিসের প্রতিষ্ঠাতা প্রফেসর ড. অচ্ছুত সামন্ত এর সাথে তার কার্যালয়ে সাক্ষাত করেন।

সমাপনী দিনে কিসের শিক্ষার্থীরা বাংলা লোকগানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন। তাদের নৃত্যে নির্দেশনা দেন ড্যাফোডিল শিক্ষার্থীরা। অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় পর্ব ছিল কিসের শিশু শিক্ষার্থীদের হাত থেকে ড্যাফোডিল শিক্ষার্থীদের সার্টিফিকেট গ্রহণ। সফরকালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা উড়িস্যার প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য যেমন আদিবাসী জাদুঘর, উদয়গিরি ও কান্দগিরি গুহা, সূর্য মন্দির, পুরি সমুদ্র সৈকত ইত্যাদি ঘুরে দেখেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সর্বদা আন্তর্জাতিকীকরণ ও সাংস্কৃতিক বিনিময়ে বিশ্বাস করে। সেই লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও কর্মকর্তারা বিশ্বব্যাপী বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নেন।favicon59-4

Leave a Reply