হলিউড ও নরওয়েতে পুরস্কার জিতল ‘এ লেটার টু গড’

হলিউড ও নরওয়েতে পুরস্কার জিতল ‘এ লেটার টু গড’

  • ক্যাম্পাস ডেস্ক

বিশ্বব্যাপী সমাদৃত চলচ্চিত্র প্রতিযোগিতা রিল টু রিল গ্লোবাল ইউথ ফিল্ম ফেস্টিভ্যালে ‘সেরা চলচ্চিত্র’ এবং রিঙ্গেরিক ইন্টারন্যাশনাল ইউথ ফিল্ম ফেস্টিভালে ‘জুরি অ্যাওয়ার্ড’ জিতেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী হেমন্ত সাদীক নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এ লেটটার টু গড’।  গত ৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস ফিল্ম স্কুলে রিল টু রিল গ্লোবাল ইউথ ফিল্ম ফেস্টিভ্যাল প্রতিযোগিতার ৩য় আসর অনুষ্ঠিত হয়।  প্রতিযোগিতায় অংশ নেওয়া ২০০ চলচ্চিত্রের মধ্য থেকে ১২টি চলচ্চিত্রকে ‘সেরা চলচ্চিত্র’, ‘সেরা প্রামান্য চিত্র’, ‘সেরা অ্যাকশন’, ‘সেরা নিরীক্ষা’, ‘সেরা হাস্যরস’ ও ‘সেরা অ্যানিমেশন’ ক্যাটাগরিতে পুরষ্কৃত করা হয়। এই ছয়টি বিভাগের মধ্যে ‘সেরা চলচ্চিত্র’ বিভাগে পুরষ্কার জিতেছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এ লেটার টু গড।

প্রতি বছর হলিউডে অনুষ্ঠিত হয় রিল টু রিল গ্লোবাল ইউথ ফিল্ম ফেস্টিভ্যাল প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের তরুণ চলচ্চিত্র নির্মাতারা অংশ নেন। এবছর বাংলাদেশ থেকে অংশ নেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী হেমন্ত সাদীক। তাঁর নির্মিত চলচ্চিত্র ‘এ লেটার টু গড’  প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রদর্শনের সুযোগ পায় এবং শেষ পর্যন্ত দর্শক-বিচারকরে রায়ে সেরা চলচ্চিত্র বিভাগে পুরষ্কার অর্জন করে।

হেমন্ত সাদীক বর্তমানে নরওয়েতে অবস্থান করেেছন। সেখানে রিঙ্গেরিক ইন্টারন্যাশনাল ইউথ ফিল্ম ফেস্টিভালে প্রদর্শিত এ লেটার টু গড ছবিটি জুরি এওয়ার্ড পেয়েছে। বিশ্বের ৪০ টি দেশের ৭০ টি নির্বাচিত চলচ্চিত্রের সাথে লড়াই করে এই পুরস্কার পায় বাংলাদেশ থেকে একমাত্র নির্বাচিত এই চলচ্চিত্রটি। ফেস্টিভালে অংশ নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন হেমন্ত সাদীক। এতে অভিনয় করেছেন সুইডেনের জনপ্রিয় অভিনেতা এন্টন। ছবিটির সম্পাদনার কাজ দেশে ফিরে শুরু করবেন বলে জানিয়েছেন নির্মাতা। এছাড়া উৎসবের সমাপণী অনুষ্ঠানে একটি লালনগীতি পরিবেশন করে প্রশংসা কুড়িয়েছেন হেমন্ত সাদীক।

এর আগে ১৮ থেকে ২৩ সেপ্টেম্বর মরক্কোতে অনুষ্ঠিত অওরজাজাত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়েছে এ লেটার টু গড এবং ২৫ সেপ্টেম্বর চীনে অনুষ্ঠিত থার্ড এশিয়া ইউথ মাইক্রো ফিল্ম এক্সিবিশনের মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়েছে চলচ্চিত্রটি। এছাড়া ফিলিপাইনের সিনেমাঙ্গা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, মেক্সিকোর ফিফথ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, গ্র্যান্ড বাহামায় অনুষ্ঠিত ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল এবং মিশরের এ.এম ইজিপ্ট ফিল্ম ফেস্টিভালে প্রদর্শিত হয়েছে চলচ্চিত্রটি। এ লেটার টু গড-এর পরিচালক হেমন্ত সাদিক ইতিমধ্যে ১০ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে সেরা তরুণ নির্মাতার পুরস্কার অর্জন করেছেন। এছাড়া সিলেট চলচ্চিত্র উৎসবে সেরা স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে এ লেটার টু গড।

উল্লেখ্য, ১৪ মিন্টি ৫৯ সেকেন্ডের এ চলচ্চিত্রটি বাংলা ও মারমা ভাষায় নির্মিত। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন দু’জন আদিবাসী উনি প্রু মারমা এবং অং চৌ মারমা। পরিচালক জানান, পুরো চলচ্চিত্র নির্মিত হয়েছে বান্দরবানে। favicon59-4

Leave a Reply