সৌর প্যানেল ড্রায়ার নির্মাণ করবে ড্যাফোডিল ও সিরডাপ

সৌর প্যানেল ড্রায়ার নির্মাণ করবে ড্যাফোডিল ও সিরডাপ

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (সিরডাপ) এর মধ্যে ‘সৌর প্যানেল ড্রায়ার নির্মাণ’ বিষয়ক এক চুক্তিপত্র গত ২৩ নভেম্বর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মেলন কক্ষে স্বাক্ষরিত হয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী এ.কে.এম ফজলুল হক ও সিরডাপের মহাপরিচালক তেভিতা জি. বোসেইওয়াকা তেগিনাভুলাও চুক্তিপত্রে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন। এসময় আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, কোষাধক্ষ হামিদুল হক খান, অ্যালাইড হেলথ সায়েন্সস অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদ ইসমাইল মোস্তাফা, বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক রফিকুল ইসলাম, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক ড. মো. ফখরে হোসেন, ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান, পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. বেলাল হোসেন প্রমুখ।

চুক্তিপত্র অনুযায়ী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগ ও সিরডাপের যৌথ উদ্যোগে সৌর প্যানেল ড্রায়ার নির্মাণ করা হবে। এর ফলে পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের শিক্ষার্থীরা হাতে কলমে শিক্ষা লাভের পাশাপাশি খাদ্য উৎপাদন প্রক্রিয়া, উৎপাদন কৌশল, গ্রাম পর্যায়ে খাদ্য উৎপাদন বিষয়ক উদ্যোক্তা তৈরি করা ইত্যাদি কাজ আয়ত্ত্ব করতে পারবেন।

সৌর প্যানেল ড্রায়ার নির্মাণ প্রকল্পটি ফিলিপাইনের সেন্টার ফর পোস্ট হার্ভেস্ট ডেভলপমেন্ট অ্যান্ড ম্যাকানাইজেশন ও সেন্ট্রাল লুজন স্টেট ইউনিভার্সিটির কৃষি বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রকল্পটি বাস্তবায়ন করবেন পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং সহকারী অধ্যাপক এ.কে.এম সারোয়ার ইনাম।

Leave a Reply