এশিয়ার ৫০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সমঝোতা

এশিয়ার ৫০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সমঝোতা

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে এশিয়ার শীর্ষস্থানীয় পঞ্চাশটিরও অধিক বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক ও একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত ২১-২৩ নভেম্বর ফিলিপাইনের ম্যানিলায় ফিলিপাইন নরমাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ফোরাম (এইউপিএফ)- ২০১৭এর ১৬তম সভায় এসব সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে স্মারক ও চুক্তিতে সাক্ষর করেন বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।  আন্তজার্তিক পরিসরে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে এটিই সবচেয়ে বড় সমঝোতা স্মারক যেখানে ১৭টি দেশ অংশগ্রহণ করেছে।  সমঝোতা স্মারক স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে রয়েছে জাপান, চীন, ফিলিপাইন, থাইল্যান্ড, তাইওয়ান, কম্বোডিয়া ইত্যাদি।

এসব সমঝোতা চুক্তির কারণে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষাক-শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থী-শিক্ষক বিনিময়, গবেষক বিনিময় ও যৌথ গবেষণা পরিচালনায় সুবিধা হবে।  এসব চুক্তির ফলে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আন্তর্জাতিক উৎস থেকে গবেষণার তথ্য সংগ্রহ, পড়ালেখার উপকরণ সংগ্রহ, বিদেশি শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন ও অংশগ্রহণ, শিক্ষাবৃত্তির সুযোগ, সামার প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগসহ বিদেশি ডিগ্রি লাভ করতে পারবেন।

এবারের ১৬তম এইউপিএফ সভায় ড. মো. সবুর খানের সফরসঙ্গী হিসেবে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উর্ধ্বতন সহকারী পরিচালক ও ডিআইইউ চেয়ারম্যানের বিশেষ সহকারী আহমেদ শামীম আনসারী। উল্লেখ্য, ‘উদ্ভাবন ও দুরদর্শিতা : উত্তম বিশ্বের জন্য শিক্ষা সমাধান’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর এইউপিএফ সম্মেলন অনুষ্ঠিত হয়।

Leave a Reply