বাংলাদেশ-শ্রীলংকা ইউথ এক্সচেঞ্জ প্রোগ্রাম

বাংলাদেশ-শ্রীলংকা ইউথ এক্সচেঞ্জ প্রোগ্রাম

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্বাগতিকতায় ২২-২৮ নভেম্বর ২০১৭ সাত দিনব্যাপী ‘বাংলাদেশ-শ্রীলংকা ইউথ এক্সচেঞ্জ প্রোগ্রাম- ২০১৭’ অনুষ্ঠিত হয়েছে। এ ইউথ এক্সচেঞ্জ প্রোগ্রামে শ্রীলংকার ন্যাশনাল ইউথ সার্ভিসেস কাউন্সিলের (এনওয়াইএসসি) তিন জন উচ্চপদস্থ কর্মকর্তাসহ ১৫ সদদ্যের একটি যুবদল অংশগ্রহণ করে। গতকাল মঙ্গলবার (২৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান। অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম একটি পারষ্পরিক আলোচনা পর্ব পরিচালনা করেন।

‘বাংলাদেশ-শ্রীলংকা ইউথ এক্সচেঞ্জ প্রোগ্রাম’ একটি চলমান কর্মসূচি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও শ্রীলংকার এনওয়াইএসসির যৌথ উদ্যোগে প্রতিবছর ‘বাংলাদেশ-শ্রীলংকা ইউথ এক্সচেঞ্জ প্রোগ্রাম’ অনুষ্ঠিত হয়ে থাকে।

সাত দিনের ইউথ এক্সচেঞ্জ প্রোগ্রামে শ্রীলংকার যুবদল বাংলা ভাষার ওপর কর্মশালা, সামাজিক ব্যবসা, আর্ট অব লিভিং, এন্ট্রাপ্রেনারশিপ ইন অ্যাকশন ইত্যাদি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। একই সময়ে তারা আশুলিয়ায় অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সবুজ ক্যাম্পাস, জাতীয় জাদুঘর, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শনীয় স্থান সমূহ এবং ড্যাফোডিল কম্পিউটার্স পরিদর্শন করেন।

এছাড়াও শ্রীলংকার যুব দল বিভিন্ন সাংস্কৃতিক বিনিময় কর্মসূচিতে অংশগ্রহণ ও বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে একটি প্রীতি ক্রিকেট ম্যাচে অংশ নেন। সংস্কৃতি বিনিময় কর্মসূচির অংশ হিসেবে তারা সোনার গাঁ জাদুঘর, পানাম নগর ও মেঘনা নদী পরিদর্শন করেন।

Leave a Reply