আন্তর্জাতিক পরিবার দিবসে আলোচনাসভা

আন্তর্জাতিক পরিবার দিবসে আলোচনাসভা

  • ক্যাম্পাস ডেস্ক

আন্তর্জাতিক পরিবার দিবস উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আজ বৃহস্পতিবার (২৩ মে) এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব পারিবারিক ভালোবাসা আন্দোলন সংগঠনের চেয়ারপার্সন তাসকিরা খায়ের, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের সাবেক পরিচালক মোহাম্মদ আবু সাদেক, বিশ্ব পারিবারিক ভালোবাসা আন্দোলনের সদস্য অধ্যাপক নাজমা বেগম এবং গান্ধী গ্লোবাল ফ্যামিলি, বাংলাদেশ চ্যাপ্টারের মহাসচিব তন্দ্রা বড়ুয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন ও সূচনা বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিকবিজ্ঞান অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব।

প্রতিবছর ১৫ মে বিশ্বব্যাপী অন্তর্জাতিক পরিবার দিবস উদযাপিত হয়ে থাকে। এ বছর বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও দিবসটি পালন করেছে বিশ্ব পারিবারিক ভালোবাসা আন্দোলন। আর দিবসটি উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আজ আয়োজন করেছে আলোচনা অনুষ্ঠান।

আলোচনাসভায় তাসকিরা খায়ের বলেন, পৃথিবী জুড়েই পরিবার প্রথা হুমকির মুখে পড়েছে। মানুষ যত আধুনিক হচ্ছে, পারিবারিক বন্ধন তত হালকা হয়ে যাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে একসময় সভ্যতার সংকট তৈরি হবে। তাই আমাদের উচিত এখনই সচেতন হওয়া এবং পারিবারিক বন্ধনকে সুদৃঢ় রাখতে উদ্যোগ গ্রহণ করা। এসময় তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে ধন্যবাদ জানান এরকম আলোচনাসভা আয়োজন করার জন্য।

অনুষ্ঠানে মোহাম্মদ আবু সাদেক ‘পরিবার ও জলবায়ু পরবির্তন : এসডিজি-১৩ এর গুরুত্ব’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন এবং শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে পরিবারের সম্পর্ক রয়েছে। কারণ প্রাকৃতিক দুর্যোগের কারণে পরিবার হুমকির মধ্যে পড়ে। এজন্য টেকসই উন্নয়ন নিশ্চিত করতে চাইলে পারিবারিক উন্নয়ন নিশ্চিত করা জরুরি।

এছাড়া অধ্যাপক নাজমা বেগম এবং তন্দ্রা বড়ুয়া অনুষ্ঠানে পরিবারের গুরুত্বের উপর বক্তব্য দেন। বক্তব্য শেষে শিক্ষার্থীর নানা প্রশ্নের জবাব দেন আলোচকবৃন্দ।

Leave a Reply