ড্যাফোডিলে ‘উগ্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে শিক্ষার্থী সংলাপ’

ড্যাফোডিলে ‘উগ্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে শিক্ষার্থী সংলাপ’

  • ক্যাম্পাস ডেস্ক

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের আয়োজন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আজ বৃহস্পতিবার (২০ জুন) ‘উগ্র সন্ত্রাশবাদের বিরুদ্ধে শিক্ষার্থী সংলাপ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আহমেদ আবুল কালাম এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভুঁইয়া। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার মো. আলিমুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, উগ্র সন্ত্রাশবাদ ব্যাধির মতো আমাদের সমাজে ছড়িয়ে পড়ছে। বিশেষ করে তরুণরা এই ব্যধিতে বেশি আক্রান্ত হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সবাইকে সচেতন হতে হবে। এজন্য তরুণ প্রজন্মের মধ্যে প্রশ্ন করার অভ্যাস গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেন তিনি।

অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, প্রশ্নের মাধ্যমেই জানা যায়, কোনটি ভালো, কোনটি মন্দ। বিনা প্রশ্নে সবকিছু মেনে নেওয়া সুস্থতার লক্ষণ নয়। এতে মানসিক বিকাশ বাধাগ্রস্থ হয়। এসময় তিনি শিক্ষার্থীদেরকে কী করছি কেন করছি এই প্রশ্ন সবসময় করার আহ্বান জানান।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ডেপুটি পুলিশ কমিশনার মো. আলিমুজ্জামান বলেন, আধুনিক এই যুগে প্রযুক্তিকে ব্যবহার করে নানা উগ্রতা ও সন্ত্রাসবাদ ছড়ানো হচ্ছে। এরমরধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমকে সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে উগ্রতা ছড়ানোর কাজে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

মো. আলিমুজ্জামান আরো বলেন, দেশকে নিরাপদ রাখা প্রতিটি নাগরিকের দায়িত্ব। এজন্য যার যার অবস্থান থেকে সন্ত্রাশবাদ মোকাবেলায় সচেতনতা বাড়াতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদেরকে পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে বেশি বেশি সংযুক্ত হওয়ার আহ্বান জানান।

প্রবন্ধ উপস্থাপন শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন ডেপুটি পুলিশ কমিশনার মো. আলিমুজ্জামান।

Leave a Reply