ডেঙ্গু সচেতনতায় ড্যাফোডিল শিক্ষার্থীদের পথনাটক

ডেঙ্গু সচেতনতায় ড্যাফোডিল শিক্ষার্থীদের পথনাটক

  • ক্যাম্পাস ডেস্ক

জাতীয় সংসদ ভবনের সামনের ফুটপাতে মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে দেখা গেল এক অভূতপূর্ব দৃশ্যের! ডেঙ্গুর প্রকোপ এবং আতঙ্ক নিয়ে জনমনে সচেতনতা তৈরির লক্ষ্যে একদল স্বপ্নবাজ নাট্যকর্মী ‘ডেঙ্গু সাঙ্গলীলা’ নামে একটি পথনাটক পরিচালনা করছেন। আর চারপাশে অসংখ্য পথিক জড়ো হয়ে তা উপভোগ করছেন।

কথা হলো দলটির চিফ আর্টিস্টিক ডিরেক্টর মুশফিকুর রহমানের সাথে। তিনি বলেন, “দিন দিন ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েই চলেছে। কিন্তু কোনো সমাধান হচ্ছে না। এর একটি বড় কারণ হচ্ছে মানুষ বেশি আতঙ্কিত হয়ে পড়ছে। মানুষ যেন আতঙ্কিত না হয়ে, বরং নিজ নিজ জায়গা থেকে সচেতন হয় উঠে সেই উদ্দেশ্যেই আমাদের এই পরিবেশনা।”

কথার ফাঁকে জানা গেল নাট্যকর্মীরা সবাই রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির থিয়েটার ক্লাব ‘অলস্টার্স ড্যাফোডিল’ এর সদস্য। এরপর সন্ধ্যা ৬টায় ধানমন্ডির ৩২ নম্বর চত্বরে নাটকটির দ্বিতীয় পরিবেশনা হয় ও সন্ধ্যা ৭টায় ধানমন্ডি ৮ নম্বরে রবীন্দ্র সরোবরে তৃতীয় পরিবেশনা হয়।

বিশ্ববিদ্যালয়ের ষ্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজুর রচনায় পথনাটকটি নির্দেশনা দেন উক্ত বিশ্ববিদ্যালয়েরই প্রভাষক সুজন নাজির।

উল্লেখ্য, বিশুদ্ধ ও দেশীয় সংস্কৃতি চর্চার মাধ্যমে শোষণমুক্ত ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে ২০১০ সালে শুরু হয় অলস্টার্স ড্যাফোডিল থিয়েটারের যাত্রা; যা ইতিমধ্যেই সারা দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের সেরা থিয়েটার ক্লাবগুলোর মধ্যে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে সমগ্র দেশে অর্জন করেছে অসংখ্য পুরস্কার ও সম্মাননা।

Leave a Reply