বাংলাদেশে ৩২ চীনা শিক্ষার্থী

বাংলাদেশে ৩২ চীনা শিক্ষার্থী

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আমন্ত্রণে চীনের প্রখ্যাত সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ৩২জন শিক্ষার্থী বাংলাদেশ সফরে এসেছেন। ‘ডিআইইউ উইন্টার ক্যাম্প ২০১৮’-তে যোগ দিতে বিশ্ববিদ্যালয়টির ইন্টান্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক জুলিয়ান ইউয়ে এবং ইতিহাস বিভাগের অধ্যাপক জেনি লি’র নেতৃত্বে এই শিক্ষার্থীরা গত ১৪ জানুয়ারি বাংলাদেশে আসেন। তাদেরকে আশুলিয়ায় অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটর স্থায়ী ক্যাম্পাসে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। শিক্ষার্থীদের এই দল থাকবে ২০ জানুয়ারি পর্যন্ত।

সাত দিনের এই সফরে চীনা শিক্ষার্থীরা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে প্রাতিষ্ঠানিক শিক্ষা বিনিময়ের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড ও অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়া ১৬ জানুয়ারি ড্যাফোডিল ইন্টার‌্যনাশনাল ইউনিভার্সিটির ব্যাঙ্কুয়েট হলে চীনা শিক্ষার্থীদের সামনে ‘এমপ্লয়াবিলিটি স্কিল’ শীর্ষক একটি সেশন পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান। এরপর ১৭ জানুয়ারি একই হলে শিক্ষা ও ক্যারিয়ার সম্পর্কিত অপর একটি সেশন পরিচালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম।

এসবের পাশাপাশি সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদেরকে ঢাকার বিভিন্ন ঐতিহাসিক স্থান ও স্থাপনা যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, কার্জন হল, শহীদ মিনার, জাতীয় জাদুঘর, জাতীয় সংসদ ভবন ইত্যাদি ঘুরে দেখান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এসময় রিকশা ভ্রমণ বিশেষভাবে উপভোগ করেন চীনা শিক্ষার্থীরা।

সফরকালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সবুজ ক্যাম্পস, শিক্ষা ব্যবস্থা, শিক্ষার্থীদের আতিথেয়তা ও বাংলাদেশি সাংস্কৃতিক কর্মকান্ড দেখে মুগ্ধতা প্রকাশ করেন সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আমন্ত্রিত শিক্ষার্থী ও শিক্ষকরা। অপরদিকে চীনা সংস্কৃতি ও শিক্ষা ব্যবস্থার সঙ্গে পরিচিত হতে পেরে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরাও নিজেদেরকে সমৃদ্ধ মনে করছেন। সাত দিনব্যাপী অনুষ্ঠিত ‘ডিআইইউ উইন্টার ক্যাম্প ২০১৮’ শেষ হবে ২০ জানুয়ারি ২০১৮ তারিখে।

Leave a Reply