ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান উদ্ভাবন মেলা

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান উদ্ভাবন মেলা

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আজ থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী বিএফএফ-সমকাল বিজ্ঞান উদ্ভাবন মেলা ২০১৭-১৮। আজ সোমবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে মেলার উদ্বোধন করেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। বরেণ্য সাংবাদিক ও দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী মোহাম্মদ নুরুজ্জামান। এছাড়া অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী ড. রেজাউর রহমান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারসিম মান্নান মোহাম্মদী, সমকালের ফিচার সম্পাক মাহবুব আজীজ প্রমুখ।

মেলার উদ্বোধন ঘোষণা করে শিক্ষার্থীদের উদ্দেশে মুহম্মদ জাফর ইকবাল বলেন, শুধু পাঠ্য পুস্তকের মধ্যে মুখ গুজে বসে থাকলে চলবে না। সব ধরনের বই পড়তে হবে। যে বিজ্ঞানের শিক্ষার্থী তাকে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজির বাইরে সাধারণ বিজ্ঞান বইটিও পড়তে হবে। পাশাপাশি গল্প, উপন্যাস, কবিতার বইও পড়তে হবে। তা না হলে চিন্তার জগৎ বিস্তৃত হয় না। একমুখী চিন্তা তৈরি হয়।

একমুখী চিন্তা খুব ভয়ংকর উল্লেখ করে মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমাদের যেসব ছেলেমেয়ে জঙ্গিবাদে জড়াচ্ছে তারা বেশির ভাগ প্রকৌশলের শিক্ষার্থী। এর কারণ হচ্ছে, তারা প্রকৌশলের বাইরে আর কিছু পড়ে না। ভিন্নভাবে চিন্তা করতে পারে না। এ অবস্থার পরিবর্তনে সবাইকে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেন তিনি।

মুহম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, এখানে যারা এসেছ, তারা সবাই পুরষ্কার পারে না। কিন্তু তাই বলে মন খারাপ করা চলবে না। হতাশ হওয়া চলবে না। লেগে থাকতে হবে পরবর্তী কোনো প্রতিযোগিতায় পুরস্কার অর্জনের জন্য। এসময় তিনি নিজে পুরস্কার না পাওয়াদের দলে আছেন বলে জানান। কারণ হিসেবে বলেন, তিনি কোনোদিন পুরস্কার পাননি।

ড. রেজাউর রহমান বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থার সংস্কার দরকার। শিক্ষাব্যবস্থাকে আরও বিজ্ঞানভিত্তিক করতে হবে। কারণ বিজ্ঞানভিত্তিক জাতি ছাড়া উন্নত দেশ গঠন করা সম্ভব নয়। একটি বিজ্ঞাননমষ্ক জাতি গঠনে সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে বলে অভিমত দেন ড. রেজাউর রহমান। তিনি বলেন, বিজ্ঞান জনপ্রিয়করণে এ ধরনের আয়োজন আরো বেশি বেশি হওয়া প্রয়োজন।

সভাপতির বক্তব্যে সমকাল সম্পাক গোলাম সারওয়ার বলেন, শিক্ষার্থীদের মন থেকে বিজ্ঞানভীতি দূর করতে করতে হবে। তাদের মাঝে বিজ্ঞানকে জনপ্রিয় করতে হবে। তা না হলে জ্ঞানভিত্তিক জাতি তৈরি হবে না। আর জ্ঞানভিত্তিক জাতি তৈরি না হলে দেশ খুব বেশি দূর অগ্রসর হতে পারবে না। শুধু অর্থনৈতিক উন্নতি দিয়ে খুব বেশি দিন টিকে থাকা যায় না বলে মন্তব্য করেন তিনি। এজন্য বিজ্ঞান উদ্ভাবন মেলার মতো বিজ্ঞানভিত্তিক আয়োজন বেশি বেশি হওয়া উচিত বলে মনে করেন গোলাম সারওয়ার।

শিক্ষার্থীদের উদ্দেশে গোলাম সারওয়ার বলেন, মনের দিক থেকে তোমাদেরকে হতে হবে সহানুভূতিশীল আর চিন্তার দিক থেকে হতে হবে অগ্রসর। আমরা যেসব কাজ করতে পারিনি সেসব কাজ তোমরা করবে। তোমাদের হাত ধরেই বাংলাদেশ একদিন বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে।

উল্লেখ, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও দৈনিক সমকাল আয়োজিত বিজ্ঞান উদ্ভাবন মেলা চলবে ২২ ও ২৩ জানুয়ারি পর্যন্ত। সারা দেশ থেকে আসা ৬০টি স্কুলের শিক্ষার্থী অংশ নিয়েছে এ মেলায়।

Leave a Reply