নানহুয়ার সঙ্গে ড্যাফোডিলের শিক্ষাবৃত্তি চুক্তি

নানহুয়ার সঙ্গে ড্যাফোডিলের শিক্ষাবৃত্তি চুক্তি

  • ক্যাম্পাস ডেস্ক

তাইওয়ানের নানহুয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষাবৃত্তি ও প্রাতিষ্ঠানিক শিক্ষাবিনিময় সংক্রান্ত সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে। গত ২৬ ফেব্রুয়ারি নানহুয়া বিশ্ববিদ্যালয়ের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিদর্শনে আসেন এবং এসব চুক্তি সম্পাদন করেন। নানাহুয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট লিন সংমিংয়ের নেতৃত্বে এই প্রতিনিধি দলে ছিলেন বিশ্ববিদ্যালয়টির ভাইস প্রেসিডেন্ট উ উনান ইয়েহ, প্রফেসর চেন বো চিং, প্রফেসর হাং ইয়াও-মিং এবং প্রফেসর লাই এনসিন চিয়েহ।

প্রতিনিধি দলের সদস্যরা ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে শিক্ষাবৃত্তি বিষয়ে একটি সেমিনার পরিচালনা করেন। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উচ্চশিক্ষার্থে তাইওয়ানে যেতে আগ্রহ প্রকাশ করেন এবং এ ব্যাপরে নানা প্রশ্ন করেন। শিক্ষার্থীদের প্রশ্নের উত্তরে নানাহুয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট লিন সংমিং ও ভাইস প্রেসিডেন্ট উ উনান ইয়েহ নানহুয়া বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স, পিএইচডি ও বিভিন্ন শিক্ষা বিনিময় প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত জানান।

ভারতের কেআইআইটি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সত্যেন্দ্র পতনায়েক এই শিক্ষাবিনিময় প্রকল্পের একজন মূখ্য উদ্যোক্তা। তিনি তাঁর থাইওয়ানে বসবাসের অভিজ্ঞা শিক্ষার্থীদের সামনে বর্ণনা করেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম সেমিনারে বক্তব্য রাখেন। এরপর দুটি বিশ্ববিদ্যালয় সামার স্কুল, শিক্ষার্থী বিনিময়, শিক্ষক বিনিময়, গবেষণা কর্মকাÐ ইত্যাদি বিষয়ে সমঝোতা স্মারক সাক্ষর করে।

নানহুয়া বিশ্ববিদ্যালয় তাইওয়ানের শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একটি। বিশ্ববিদ্যালয়টিতে ২১টি স্নাতক বিভাগ, ২৪টি স্নাতকোত্তর প্রোগ্রাম ও একটি ডক্টোরাল প্রোগ্রাম রয়েছে।

Leave a Reply