ড্যাফোডিলে ‘গবেষণা পুরস্কার প্রদান উৎসব’

ড্যাফোডিলে ‘গবেষণা পুরস্কার প্রদান উৎসব’

  • ক্যাম্পাস ডেস্ক

শিক্ষা ও গবেষণাকর্মে শিক্ষক ও গবেষকদের উদ্বুদ্ধ করতে আজ ৪ মার্চ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে ‘গবেষণা পুরস্কার প্রদান উৎসব-২০১৮’ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীদের ৯০টি প্রকাশনা স্কোপাস কর্তৃক স্বীকৃত হয়। এই অসামান্য সাফল্য উদযাপন ও গবেষকদের আরও কঠোর পরিশ্রমী হতে উদ্বুদ্ধ করতে গবেষকদের হাতে সনদ ও আর্থিক পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজ বেগম। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, উপ উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষণা বিভাগের পরিচালক অধ্যাপক ড. কবিরুল ইসলাম।

২০০৭ সালে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে সফটওয়্যার টেস্টিং, রিক্রুটমেন্ট ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি ব্যবস্থাপনা, ই-শিক্ষণ ইত্যাদি বিষয়ের ওপর উল্লেখযোগ্য গবেষণা প্রকাশিত হয়। ল্যাঙ্গুয়েজ প্রসেসিং, ইমেজ প্রসেসিং ও অথেনটিকেশন বিষয়ে গবেষণা পরিচলনা করে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ। মেটিওরোলজিক্যাল ড্রআউট, কর্পোরেট গভর্নেন্স, ক্ষুদ্র অর্থনীতি ও গার্মেন্টসে কর্মচারী বিপর্যয় বিষয়ে গবেষণা পরিচালনা করে ব্যবসায় ও অর্থনীতি বিভাগ। প্লাজমা বিষয়ে গবেষণা করে সাধারণ শিক্ষা উন্নয়ন বিভাগ। ইফেক্টস অন জেনাস পার্টিকেল, কালার প্রপার্টিস ও সুতার ভিন্নতা বিষয়ে গবেষণা করে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ। ফার্মেসি বিভাগ ট্রেডিশনাল প্ল্যান্টস বিষয়ে এথনোফার্মাকোলজিক্যাল জরিপ এবং জাত্রোফা গোসিপিফোলিয়া বিষয়ে অনুসন্ধান চালায়। মায়েদের এন্টিনেটাল ও পোস্টনেটাল সেবা এবং ঢাকা শহরের এতিম শিশুদের জীবনযাপন ও পুষ্টির অবস্থা বিষয়ে গবেষণা পরিচালনা করে পাবলিক হেলথ বিভাগ। এছাড়া প্রকৌশল অনুষদ টিউনেবল ফেবরি প্যারট ফিল্টার, অটোনোমাস যানবাহন ও সৌরকোষ বিষয়ে পরিশ্রমলব্ধ গবেষণা করেছে।

Leave a Reply