শিক্ষা ও গবেষণা শক্তি বাড়াতে সমঝোতা চুক্তি

শিক্ষা ও গবেষণা শক্তি বাড়াতে সমঝোতা চুক্তি

  • ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশের পরমাণু বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ের শিক্ষা ও গবেষণাকে শক্তিশালী করতে এবং পারষ্পরির সহযোগিতা বাড়াতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও বাংলাদেশ এটোমিক এনার্জি কমিশনরে মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আজ বুধবার (২৫ এপ্রিল) এটোমিক এনার্জি কমিশনের সম্মেলন কক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম ও বাংলাদেশ এটোমিক এনার্জি কমিশনের চেয়ারম্যান মাহাবুবুল হক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্নাতক ও স্নাকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা ও শিক্ষকরা পরমাণু প্রকৌশল বিষয়ে বাংলাদেশ এটোমিক এনার্জি কমিশনের বিজ্ঞানী ও প্রকৌশলীদের অধীনে গবেষণা করার সুযোগ পাবেন। এছাড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আমন্ত্রণে এটোমিক এনার্জি কমিশনের বিজ্ঞানী ও প্রকৌশলীরা ড্যাফেডিল বিশ্ববিদ্যালয়ে সেমিনার ও কর্মশালা পরিচালনা করবেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী এ.কে.এম ফজলুল হক, প্রকৌশল অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ড. এ কে এম ফজলুল হক, ইটিই বিভাগের অধ্যাপক প্রকৌশলী ড. এম কামরুজ্জামান, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক ড. ফখরে হোসেন, পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. বেল্লাল হোসেন ও জনসংযোগ  শাখার উর্ধ্বতন সহকারী পরিচালক মো. আনোয়ার হাবিব কাজল প্রমূখ।

অন্যদিকে বাংলাদেশ এটোমিক এনার্জি কমিশনের পক্ষে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সদস্য ড. ইমতিয়াজ কামাল, বায়ো সায়েন্সের সদস্য অধ্যাপক ড. মো. সানোয়ার হোসেন, মানবসম্পদ উন্নয়ন বিভাগের পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সৈয়দ মোহাম্মদ হোসাইন, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. এ কে এম জাকারিয়া, প্রকৌশল বিভাগের পরিচালক প্রকৌশলী নাসির আহমেদ, এইআরই এর মহাপরিচালক ড. এম আজিজুল হক, , এইসিডি এর পরিচালক ড. বিলকিস আরা বেগম প্রমূখ।

Leave a Reply