যানজট মোকাবেলায় ড্যাফোডিলের গবেষণা উদ্যোগ

যানজট মোকাবেলায় ড্যাফোডিলের গবেষণা উদ্যোগ

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তার শিক্ষা ও শিক্ষার্থীদেরকে উন্নয়নমূলক গবেষণা কার্যক্রমে সম্পৃক্ত করার উদ্যোগ নিয়েছে—যা সরকারী বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানসমূহকে এবং নানাবিধ উন্নয়ন কর্মকান্ডে ও প্রকল্পে নিয়োজিত প্রতিষ্ঠানসমূহকে সহায়তা করবে। এ ধরনের গবেষণা কার্যক্রম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণা ক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতা অর্জনের সুযোগ তৈরির পাশাপাশি বাস্তবভিত্তিক গবেষণার তথ্য-উপাত্ত সংগ্রহ ও গবেষণায় মনোযোগী হতে এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে সচেতনতা সৃষ্টিতে সহায়তা করবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিটির গবেষণাকার্যক্রমের অগ্রাধিকার তালিকায় রয়েছে ঢাকা শহরের যানযট সমস্যা ও  এর সুষ্ঠব্যবস্থাপনার বিষয়টি। বর্তমান সময়ে ঢাকা শহরের সবচেয়ে বড় সমস্যার নাম যানজট। দ্রুত গতির নগরায়ন ও বিপুল সংখ্যক মানুষের প্রবাহ ঢাকা শহরের যানযট ব্যবস্থাকে অনিয়ন্ত্রিত অবস্থায় নিয়ে গেছে, যা উন্নয়নকে বাধাগ্রস্ত করছে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই যানজট সমস্যা নিয়ে একটি মানসম্মত গবেষণা করেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আশা করছে, এই গবেষণা ফলাফলের মাধ্যমে সারা দেশের যানজট সমস্যার একটি গ্রহণযোগ্য সমাধান খুঁজে পওয়া যাবে।

আজ রোববার (১৩ মে) রাজধানীর সোবহানবাগে বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে আয়োজিত ‘যানযট ব্যবস্থাপনা নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশণাল ইউনিভার্সিটির উদ্যোগ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন বিশবিদ্যালয়ের স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজু।

সংবাদ সম্মেলনে জানানো হয় এ গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে ইতোমধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল্ইুনিভার্সিটির উদ্যোগে একটি অনলাইনভিত্তিক  ট্রাফিক ফোরাম গঠন করা হয়েছে http://traffic.daffodil.family/index.php যেখানে এ বিষয়ে আগ্রহী যে কেউ যানজট সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি সন্নিবেশিত করে কার্যকরী  ‍ভূমিকা রাখতে পারবেন যা দেশের নীতি নির্ধারক, গবেষকদের জন্য সহায়ক হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করে।

খুব শীঘ্রই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ‘বাংলাদেশের কার্যকরী যানযট ব্যবস্থাপনা : দেশের অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধির নিয়ামক’ শীর্ষক এক গোল টেবিল বৈঠকের আয়োজন করতে যাচ্ছে বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই গবেষণার সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তাদের মেধাবী গবেষকদের সংযুক্ত করেছে যাতে তারা একটি সম্ভাব্য পথ খুঁজে বের করতে পারেন এবং সেই পথটি পাবলিক ও প্রাইভেট সেক্টরের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়। 

Leave a Reply