প্রশ্নের সাথে মানুষের ব্রেনের সম্পর্ক

প্রশ্নের সাথে মানুষের ব্রেনের সম্পর্ক

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘প্রশ্নের সাথে মানুষের ব্রেনের সম্পর্ক’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোটার‌্যাক্ট ক্লাব অব ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে আজ বৃহস্পতিবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ও ইয়াং বাংলার আহ্বায়ক নাহিম রাজ্জাক, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডেও চেয়ারম্যান ড. মো. সবুর খান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী প্রধান দারা আব্দুস সাত্তারের সভাপতিত্বে সেমিনারটি সঞ্চালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী কর্মকর্তা হুমায়ূন কবির পলাশ।

সভাপতির বক্তব্যে নাহিম রাজ্জাক বলেন, চিরাচরিত পথে হাঁটলে কখনোই নতুন পথের সন্ধান পাওয়া যায় না। যে পথে ছিলাম সেই পথেই থাকতে হয়। তাই নতুন কিছু করতে হলে নতুন পথে হাঁটতে হবে। তরুণরা সব সময়ই নতুন পথে হাঁটতে পছন্দ করে। তারা প্রচলিত চিন্তার বাইরে গিয়ে চিন্তা করে। এজন্য পৃথিবীর যাবতীয় পরিবর্তন এসেছে তরুণদের হাত ধরে। এসময় তিনি তরুণ শিক্ষার্থীদেরকে আউট অব বক্স-এ গিয়ে চিন্তা করার আহ্বান জানান।

নাহিম রাজ্জাক আরও বলেন, জীবনে যত বড় সমস্যাই আসুক না কেন, সেটার সমাধান প্রশ্ন করে করে বের করতে হয়। নিজের উন্নতির জন্য নিজেকেই চ্যালেঞ্জ করতে হয়।

সমাজের প্রতি দায়বদ্ধতা পালনের আহ্বান জানিয়ে তরুণ এই রাজনীতিক বলেন, পড়াশোনা শেষে চাকরি বা ব্যবসা যা-ই করুন না কেন, সমাজের জন্য কী করলেন বা কী করতে চান সেই প্রশ্ন সর্বদা নিজেকে করবেন। সমাজকে কিছু দিতে পারলেই আপনার শিক্ষা সার্থক হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ড. মো. সবুর খান বলেন, সফলতা ও ব্যর্থতা দুটিই জীবনের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত। এই দুটি বিষয় পাশাপাশি হাত ধরাধরি করে চলে। সুতরাং ব্যর্থ হলে ভেঙে পড়ার কিছু নেই। বরং প্রশ্ন করতে হবে, কেন ব্যর্থ হলাম, কোথায় ভুল ছিল। সঠিক প্রশ্নই পারে সঠিক উত্তরের সন্ধান দিতে। তাই সঠিকভাবে প্রশ্ন করা শিখতে হবে বলে মন্তব্য করেন তিনি।

ড. মো. সবুর খান আরও বলেন, আয়তনের তুলনায় বাংলাদেশের জনসংখ্যা অনেক বেশি। এই বিপুল জনসংখ্যাই এ দেশের সম্পদ। তবে এই জনসংখ্যাকে যদি কর্মদক্ষরূপে গড়ে তোলা না যায়, তবে অচিরেই তা সমস্যায় রূপ নেবে। জনসম্পদ তখন জন-সমস্যায় পরিণত হবে। তাই কর্মদক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন ড. মো. সবুর খান।

সেমিনারে ‘প্রশ্নের সাথে মানুষের ব্রেনের সম্পর্ক’ বিষয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। এসময় তিনি বলেন, মানুষের ব্রেন প্রশ্ন করতে পারে এবং প্রশ্নের উত্তর খুঁজে বের করতে পারে বলেই মানুষ অন্যান্য প্রাণির চেয়ে উন্নত।

Leave a Reply