ড্যাফোডিলে ‘উচ্চশিক্ষায় গুণগত মান নিশ্চিতকরণ’ সেমিনার

ড্যাফোডিলে ‘উচ্চশিক্ষায় গুণগত মান নিশ্চিতকরণ’ সেমিনার

  • ক্যাম্পাস ডেস্ক

গুণগতশিক্ষার ধারাবাহিকতা রক্ষার অংশ হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের আয়োজনে ‘উচ্চশিক্ষায় গুণগত মান নিশ্চিতকরণ’ শীর্ষক এক সেমিনার গতকাল রোববার (২৭মে) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিটের (কিউএইউ) প্রধান অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটি ফর টেটোল কোয়ালিটি ম্যানেজমেন্ট (বিএসটিকিউএম) এর সভাপতি এবং সেন্টার ফর ম্যানেজমেন্ট ডেভলপমেন্ট (সিডিএম)-এর ব্যবস্থাপনা পরিচালক এ এম এম খায়রুল বাশার এবং সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. এ কে এম ফজলুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সহযোগী প্রধান মো. দারা আব্দুস সাত্তার। এছাড়া  ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শহিদ উল্লাহ, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. এসকে আব্দুল কাদের আরেফিন প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী বলেন, শিক্ষা ব্যবস্থার কাছে আমাদের প্রত্যাশা হচ্ছে, প্রজ্ঞা ও মেধাসম্পন্ন মানুষ তৈরি করা।  একটি শিক্ষা প্রতিষ্ঠানের কেন্দ্রে থাকেন শিক্ষক এবং শিক্ষকরাই পারেন শিক্ষার ধরন পরিবর্তন করতে এবং শিক্ষার্থীদের পরিবর্তন ঘটাতে। এজন্য শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে একটি ঘনিষ্ট আন্তঃসম্পর্ক থাকা প্রয়োজন। মানসম্মত মানুষ তৈরি করার জন্য গুণগতমানসম্পন্ন শিক্ষক প্রয়োজন বলে মন্তব্য করেন ড. সঞ্জয় কুমার অধিকারী। এসময় তিনি শিক্ষার্থীদেরকে তাদের ভেতরের শক্তি-সামর্থ্য, দক্ষতা ও জ্ঞান বাড়ানোর আহ্বান জানান।

ড. সঞ্জয় কুমার অধিকারী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আউকিউএসির আয়োজনে বিভন্ন আর্ন্তজাতিক সেমিনার, কর্মশালা, ডিজিটাল শিক্ষাব্যবস্থা, শিক্ষার্থীদের দেশপ্রেম, গবেষণা ইত্যাদি কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম উচ্চশিক্ষায় গুণগত মান নিশ্চিতকরণের গুরুত্বের ওপর আলোচনা করেন।  তিনি বলেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সব সময় মানসম্মত শিক্ষা প্রদানে বদ্ধ পরিকর। সেই উদ্দেশেই বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি প্রতিষ্ঠা করা হয়েছে।

Leave a Reply