ড্যাফোডিলে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ড্যাফোডিলে বিশ্ব পরিবেশ দিবস পালিত

  • ক্যাম্পাস ডেস্ক

বিশ্ব পরিবেশ দিবস-২০১৮ উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ইএসডিএম) উদ্যোগে পরিবেশ সচেতনতামূলক র‌্যালি ও দিনব্যাপী প্রকল্প প্রদর্শনীর আয়োজন করা হয়।  “প্লাস্টিক দূষণ বন্ধ করি” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে আজ সোমবার (৫ জুন) সকালে ধানমন্ডির সোবহানবাগে অবস্থিত প্রধান ক্যাম্পাস থেকে বর্ন্যাঢ্য র‌্যালিটি শুরু হয়ে রাসেল স্কয়ার ঘুরে প্রধান ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে প্রধান ক্যাম্পাসের ড্যাফোডিল টাওয়ারের নিচতলায় পরিবেশ সচেতনতামূলক প্রকল্প প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুবুল হক মজুমদার। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান ড. এ.বি.এম কামাল পাশা ও প্রভাষক মো. আজহারুল হক চৌধুরীসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

প্রকল্প প্রদর্শনীর উদ্বোধনকালে উপ-উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, বৈশ্বিক উষ্ণতার কারণে সারা বিশ্ব আজ পরিবেশ নিয়ে উদ্বিগ্ন। এরকম পরিস্থিতিতে পরিবেশ নিয়ে শিক্ষার্থীদের করা প্রকল্পগুলো বেশ সময়পোযোগী। আশা করি পরিবেশ রক্ষার স্বার্থে এসব প্রকল্পের সঠিক বাস্তবায়ন করতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসবে।

এরপর উপ-উপাচায, রেজিস্ট্রার্র ও শিক্ষকবৃন্দ প্রদর্শনীতে উপস্থাপিত প্রকল্পগুলো ঘুরে ঘুরে দেখেন। প্রদর্শনীতে বায়োগ্যাস প্ল্যান্ট, সয়েল ইরোসন, ল্যান্ড স্লাইডার, ট্রান্সপোর্ট নেটওয়ার্কিং মডেল ইত্যাদি নামে ১০টি প্রকল্প স্থান পেয়েছে। প্রকল্পগুলো  পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা তৈরি  করেন। সন্ধ্যা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য  উন্মুক্ত ছিল।

Leave a Reply