শেষ হলো ‘এনএফই ক্যারিয়ার এক্সপো’

শেষ হলো ‘এনএফই ক্যারিয়ার এক্সপো’

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফুড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (এনএফই) আয়োজিত ‘ডিআইইউ এনএফই ক্যারিয়ার এক্সপো-২০১৮’ আজ ১৩ জুলাই শেষ হয়েছে। সাভারের দত্তপাড়ায় অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে দু’দিন ব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীর পাশাপাশি ‘মাল্টি কমোডিটি সোলার টানেল ড্রায়ার প্লান্ট’ শীর্ষক প্রযুক্তির উদ্বোধন করা হয়। বাংলাদেশে ঋতুভিত্তিক উৎপাদিত শাক-সবজি, ফল-মূল ও প্রাণিজ খাদ্যচক্রের কাঁচামাল সংরক্ষণের কার্যকর প্রযুক্তি উদ্ভাবন করেছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের গবেষকরা। সিরডাপের সাথে যৌথ গবেষণা চালিয়ে ‘মাল্টি কমিডিটি সোলার টানেল ড্রায়ার প্লান্ট’ শীর্ষক এ প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এর ফলে বিভিন্ন মৌসুমে দেশে উৎপাদিত ফল-মূলসহ কৃষিজাত পণ্য সহজেই দীর্ঘ দিন সংরক্ষণ করা যাবে।

মাল্টি কমোডিটি সোলার টানেল ড্রায়ার প্লান্ট পরিদর্শন করছেন শাইখ সিরাজ। ছবি: নাদিম চৌধুরী

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন গণমাধ্যম ব্যক্তিত্ব ও চ্যানেল আই এর বার্তা প্রধান ও পরিচালক শাইখ সিরাজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানী , প্রাণ-আরএফএল গ্রুপের চীফ অপারেটিং অফিসার মো. ওয়ারেসুল হাবিব, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের পরিচালক প্রফেসর ড. মোস্তফা কামাল, ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টারের পরিচালক  আবু তাহের খান। পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ফৌজিয়া আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন এলাইড হেলথ সায়েন্সস অনুষদের  ডিন প্রফেসর ড. আহমেদ ইসমাইল মোস্তফা, পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের প্রধান প্রফেসর ড. মো. বিল্লাল হোসেন, সহযোগী বিভাগীয় প্রধান ড. আমির আহমেদ ও সহকারী অধ্যাপক ড. রেজাউল করিম।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগ (এনএফই) আয়োজিত দুই দিনের এই ক্যারিয়ার এক্সপোতে সহযোগিতা করেছে বাপা এবং ক্যারিয়ার পার্টনার হিসেবে ছিল স্কিল ডট জবস। ক্যারিয়ার এক্সপোতে যোগ দেয়ার আগে শাইখ সিরাজ বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং এরপর মাল্টি-কমোডিটি সোলার টানেল ডায়ার প্ল্যান্ট পরিদর্শন করেন। এক্সপোতে এলাইড হেলথ সায়েন্সস অনুষদের  ডীন প্রফেসর ড. আহমেদ ইসমাইল মোস্তফার সঞ্চালণায়  ‘বাংলাদেশেরপুষ্টি ও খাদ্য খাতের দক্ষ জনশক্তির শূন্যতা বিশ্লেষণ’ শীর্ষক একটি রাউন্ড টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। ডিআইইউ এনএফই ক্যারিয়ার এক্সপোতে ৪০টিরও বেশী কৃষিভিত্তিক শিল্প প্রতিষ্ঠান বিভিন্ন স্টলের মাধ্যমে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করে।

স্টল পরিদর্শন করছেন শাইখ সিরাজ। ছবি: নাদিম চৌধুরী

প্রধান অতিথির বক্তব্যে গণমাধ্যম ব্যক্তিত্ব ও চ্যানেল আই এর বার্তা প্রধান ও পরিচালক শাইখ সিরাজ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সঠিক পেশা নির্বাচনের মাধ্যমে লক্ষ্য অটুট রেখে সততা, নিষ্ঠা ও একাগ্রতা নিয়ে কাজ করলেই লক্ষ্য অর্জন সম্ভব হবে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রাণ-আরএফএল গ্রুপের চীফ অপারেটিং অফিসার ওয়ারেসুল হাবিব বলেন, কর্পোরেট জগতে সাফল্য পেতে হলে অবশ্যই যোগ্যতা ও দক্ষতার সাথে মূল্য সংযোজন করতে হবে এবং জ্ঞাণ ভিত্তিক হতে হবে।

Leave a Reply