ম্যাগনা কার্টা ইউনিভার্সিটামে সই করল ড্যাফোডিল

ম্যাগনা কার্টা ইউনিভার্সিটামে সই করল ড্যাফোডিল

  • ক্যাম্পাস ডেস্ক

ম্যাগনা কার্টা ইউনিভার্সিটাম-এর ৩০তম অধিবেশনে বাংলাদেশ থেকে যোগ দিয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং স্পেনের রাজা ফিলিপ ষষ্ঠ ও রানী লেটিজিয়ার উপস্থিতিতে বিশ্বের মর্যাদাপূর্ন ম্যাগনাকার্টা ইউনিভার্সিটামে স্বাক্ষর করেছে এ বিশ্ববিদ্যালয়টি। ‘পৃথিবীর পরিবর্তনে বিশ্ববিদ্যালয়ের অবদান’ প্রতিপাদ্যকে উপজীব্য করে গত ১৭-১৮ সেপ্টেম্বর স্পেনের সালানাংকায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ইউনিভার্সিটি অব সালামাংকার ৮০০ বছরপূর্তি উদযাপন করা হয়। মর্যাদাপূর্ণ এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের ২৫০টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এই সম্মেলনে যোগ দেয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ম্যাগনাকার্টা ইউনিভার্সিটামে স্বাক্ষর করাসহ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য, অবদান ও সারাবিশ্বের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে বন্ধন তৈরি বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করে।

সম্মেলনে ম্যাগনাকার্টা ইউনিভার্সিটামে যোগ দেয়া নতুন বিশ্ববিদ্যালয়গুলোকে স্বাগত জানান ইউনিভার্সিটি অব বলোগনার রেক্টর অধ্যাপক উবারতিনি। এছাড়া সম্মেলনে আরো বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব সালামাংকার রেক্টর ড. রিকার্ডো রিভেরো অর্তেগা এবং ম্যাগনাকার্টা সম্মেলন উদযাপনের সভাপতি সিজবোল্ট নর্দা। সম্মেলনে বিভিন্ন দেশে থেকে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ে অতিথিরা বিভিন্ন সেশনে অংশ নেন এবং সম্মলন শেষে সালামাংকার মেয়র আলফনসো ফার্নান্দেজ ম্যানুয়েকোর দেওয়া এক সবংর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

উল্লেখ্য, ইউনিভার্সিটি অব বলোগনার ৯০০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ১৯৮৮ সালের ১৮ সেপ্টেম্বর প্রথম ম্যাগনাকার্টা ইউনিভার্সিটাম নীতিমালা প্রণীত হয়। তখন ইউরোপ ও পার্শ্ববর্তী দেশসমূহের ৩৮৮ জন রেক্টর এতে স্বাক্ষর করেন।

Leave a Reply