শেষ হয়েছে ‘ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং’

শেষ হয়েছে ‘ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং’

  • ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশের ইংরেজী মাধ্যমের সর্ববৃহৎ বিতর্ক উৎসব ‘বাংলাদেশ ডিবেট কাউন্সিল ১৫তম প্রি-ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং চ্যাম্পিয়নশীপ ২০১৮’ গতকাল ২৯ সেপ্টেম্বর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শেষ হয়েছে। দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ বিতর্কে উদ্বোধনী পর্বে চ্যাম্পিয়ন হয়েছে স্কলাসটিকা স্কুল, মিরপুর এবং রানার আপ হয়েছে রাজউক উত্তরা মডেল স্কুল। অপরদিকে শিক্ষানবিশ পর্বে চ্যাম্পিয়ন হয়েছে স্কলাসটিকা স্কুল, মিরপুরের অপর একটি দল এবং রানার আপ হয়েছে আদমজী ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ। ডিবেটর অব দ্যা টুর্নামেন্ট হওয়ার গৌরব অর্জন করেছে স্কলাসটিকা স্কুলের শিক্ষার্থী কাজী ফারদিন ইশরাক এবং দুই পর্বেই সেরা বিতার্কিক হয়েছে একই স্কুলের শিক্ষার্থী নূর-ই-আজিজ।

গতকাল (২৯ সেপ্টেম্বর) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত সমাপনী ও পুরস্কার বিতরণী উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। এসময় আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ এম এম হামিদুর রহমান, সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব প্রমুখ।

দুই দিনের এই বিতর্ক প্রতিযোগিতা থেকে নির্বাচক কমিটি ৩৩জন বিতার্কিককে নির্বাচিত করেছেন যারা জাতীয় ক্যাম্পে অংশগ্রহণ করবে। এই ৩৩জনের মধ্য থেকে নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে ৫জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে। নির্বাচিত ৫ বিতার্কিক ‘টিম বাংলাদেশ’ হিসেবে আগামী ২০১৯ এ শ্রীলংকায় অনুষ্ঠিতব্য স্কুল বিতর্কের বিশ্বকাপ হিসেবে খ্যাত ‘ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং চ্যাম্পিয়নশীপ’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

দেশের ইংরেজী মাধ্যমের বিতর্ক আয়োজনের কেন্দ্রীয় কমিটি বাংলাদেশ ডিবেট কাউন্সিলের উদ্যোগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এ চ্যাম্পয়নশীপের আয়োজন করেছে। এবারের চ্যাম্পিয়নশীপে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৬৪ টি দল অংশগ্রহণ করেছে।

এবছর ক্রোয়েশিয়ার জাগরেবে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং চ্যাম্পিয়নশীপ ২০১৮’ বাংলাদেশ বিশ্বর‌্যাংকিং ৭ম সের দেশ হিসেবে বিবেচিত হয়। এরফলে আগামী ‘ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং চ্যাম্পিয়নশীপ ২০১৯’  এ দক্ষ দল গঠন এবং নিজেদের অবস্থান আরো সুদৃঢ় করতেই আয়োজকদের এ প্রি-ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং চ্যাম্পিয়নশীপের আয়োজন।

প্রায় চার শতাধিক বিতার্কিক, সংগঠক, বিচারক ও স্বেচ্ছাসেবকের উপস্থিতিতে গত ২৮ সেপ্টেম্বর ১৫তম প্রি-ওয়ার্ল্ড স্কুল ডিবেটিং চ্যাম্পিয়নশীপ ২০১৮ এর প্রধান উদেষ্টা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. ফারহানা হেলাল মেহতাব প্রধান অতিথি হিসেবে এ চ্যাম্পিয়নশীপের উদ্বোধন করেন।

Leave a Reply