ড্যাফোডিলে ‘রাইড শেয়ারিং বিজনেস’ শীর্ষক সেমিনার

ড্যাফোডিলে ‘রাইড শেয়ারিং বিজনেস’ শীর্ষক সেমিনার

  • গাজী আনিস

শিক্ষার্থীদের মাঝে রাইড শেয়ারিং ব্যবসা সম্পর্কে ধারণা দিতে, ভবিষ্যতে এই সেক্টরে তাঁদের জন্য সম্ভাবনাময় চাকরি ও অন্যান্য সুযোগ-সুবিধার ধারনা দিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘রাইড শেয়ারিং বিজনেস’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল শ্রেণীকক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ফ্রেডরিক ন্যুম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম বাংলাদেশ (এফএনএফ) যৌথভাবে সেমিনারের আয়োজন করে। সার্বিক সহযোগিতায় ছিল ইউনিভার্সিটির ডিরেক্টর অব স্টুডেন্টস অ্যাফেয়ার্স কর্তৃপক্ষ।

সেমিনারে বক্তব্য পেশ করেন বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের সহকারী প্রোগ্রামার মো. সাজাহান কবির, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের কারিগরি পরামর্শদাতা (পরিবহন) ধ্রুব আলম, পাঠাও লিমিটেডের সহ-সভাপতি (পণ্য) আহমেদ ফাহাদ, পিকমি লিমিটেডের ব্যবসা পরিচালনা ম্যানেজার, শরীফুল ইসলাম তারেক।

সেমিনারে বক্তারা রাইড শেয়ারিং ব্যবসা নিয়ে বিভিন্ন সম্ভাবনার কথা বলেন, এ বিষয়ে স্লাইডে বিভিন্ন গবেষণা উপস্থাপন করেন।এ ব্যবসা কেমন, কীভাবে প্রতিষ্ঠানগুলো মুনাফা অর্জন করে, ভবিষ্যতে কোথায় সম্ভাবনা ও কোথায় হুমকি আছে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়া ঢাকা শহরের যানজটকে উপেক্ষা করে কীভাবে আমাদের চলাচলের গতি রাইড শেয়ারিং অ্যাপসের মাধ্যমে বেড়ে যাচ্ছে সেকথা উল্লেখ করে বিভিন্ন চিত্র উপস্থাপন করা হয়। এই ব্যবসাকে পেশা হিসেবে নিয়ে হাজার হাজার মানুষ সাংসারে আর্থিক স্বচ্ছলতা আনতে সক্ষম হয়েছে বলে উল্লেখ করেন তাঁরা। পাশাপাশি এ খাতে বিনিয়োগ বাড়ালে ভবিষ্যৎ বাংলাদেশে লক্ষ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে বলে জনানা তাঁরা।

সেমিনারে শিক্ষার্থীরা রাইড শেয়ারিং অ্যাপস ব্যবহারকারীদের বিভিন্ন সুবিধা-অসুবিধার কথা জানান। প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে সেমিনারের মূল পর্ব শেষ হয়।

Leave a Reply