ড্যাফোডিলে ‘মানবাধিকার ঘোষণা পত্রের ৭০ বছর পূর্তি’ উদযাপন

ড্যাফোডিলে ‘মানবাধিকার ঘোষণা পত্রের ৭০ বছর পূর্তি’ উদযাপন

  • ক্যাম্পাস ডেস্ক

বেলুন উড়িয়ে, কেক কেটে, বিতর্ক অনুষ্ঠান, আলোচনা ও ভিডিও ডকুমেন্টরি প্রদর্শনের মাধ্যমে ‘মানবাধিকার ঘোষণা পত্রের ৭০ বছর পূর্তি’ উদযাপন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগ। আজ সোমবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান এবং নটরডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফাদার প্যাট্রিক গ্যাফিনি সিএসসি। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ এম এম হামিদুর রহমান, সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব ও আইন বিভাগের প্রধান মো. রিয়াদুজ্জামান প্রমুখ।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, সমতা, মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারের ভিত্তিতে মানবাধিকার প্রতিষ্ঠিত হয়। এই তিনটি মৌলিক বিষয় প্রতিষ্ঠা করার জন্য বাংলাদেশের মানুষ মুক্তিযুদ্ধ করেছিল। সুতরাং দেশকে সঠিক পথে পরিচালিত করতে হলে এ তিনটি মৌলিক বৈশিষ্ট্যের কথা সব সময় মনে রাখতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, মানবাধিকার আইন শুধু মুখস্ত করলে চলবে না। এর বাস্তব প্রয়োগ ঘটাতে হবে। এজন্য সাধারণ মানুষের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে হবে। প্রত্যন্ত অঞ্চলে অনেক মানুষ নিজেদের অধিকার সম্পর্কে জানেন না, তাদেরকে মানবাধিকার সম্পর্কে সচেতন করতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদেরকে সারাজীবন মানবাধিকার রক্ষাকারী হিসেবে কাজ করার আহ্বান জানান।

Leave a Reply