ড্যাফোডিল শুরু হচ্ছে মডেল ইউনাইটেড ন্যাশনস কনফারেন্স

ড্যাফোডিল শুরু হচ্ছে মডেল ইউনাইটেড ন্যাশনস কনফারেন্স

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আগামী ১৭-১৯ জানুয়ারি শুরু হতে যাচ্ছে ৩ দিনব্যাপী  ‘ড্যাফোডিল ইন্টারন্যাশনাল মডেল ইউএন কনফারেন্স-২০১৯ (ড্যাফোডিলমুন’১৯)’। আগামী ১৭ জানুয়ারি সম্মেলনের উদ্বোধন করবেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ূন কবীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ উইংয়ের মহাপরিচালক নাহিদা সোবহান। তিন দিনের এই সম্মেলনে দেশ-বিদেশের ২৫০জন শিক্ষার্থী অংশ নেবেন। তারা ৬টি কমিটিতে বিভক্ত হয়ে জাতিসংঘের পূর্ণাঙ্গ অধিবেশনের আদলে সম্মেলনে যোগ দেবেন। কমিটিগুলো হচ্ছে ইউনাইটেড নেশনস সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি), ইউএনডিপি, ইউএনএইচসিআর, ইউনিসেফ, ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ) এবং এসসিবিএ।

আজ মঙ্গলবার (১৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার, পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রক্টর প্রফেসর ড. গোলাম মওলা চৌধুরী, ঊর্ধ্বতন সহকারি জনসংযোগ পরিচালক মো. আনোয়ার হাবিব কাজল ও ‘ড্যাফোডিল ইন্টারন্যাশনাল মডেল ইউএন এসোসিয়েশনর মডারেটর ও ঊর্ধ্বতন প্রভাষক রাফি আল মাহমুদ।সংবাদ সম্মেলন পরিচালনা করেন ‘ড্যাফোডিল ইন্টারন্যাশনাল মডেল ইউএন এসোসিয়েশনর সভাপতি সাফায়েত সুমন।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, আগামী ১৯ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত থাকবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের ডিন অধ্যাপক ড. মোস্তফা কামাল এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব এবং সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এসএম মাহবুব উল হক মজুমদার।

তিন দিনের এই সম্মেলন আয়োজন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন। এতে স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে রয়েছে ইউএনওয়াইএসএবি (টঘণঝঅই) এবং নলেজ পার্টনার হিসেবে রয়েছে ইউএনআইসি, বাংলাদেশ (টঘওঈ)। আর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে সময় টেলিভিশন ও দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার বলেন, পৃথিবীতে নানা ধরনের সমস্যা রিরাজমান। এসব সমস্যা সমাধানে তরুণরা নানাভাবে অবদান রাখছেন। মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন সেরকমই একটি সংগঠন যার মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা সমস্যা নিয়ে আলোচনা করেন এবং সম্ভাব্য সমাধানের পথ খুঁজে বের করেন। এই সংগঠনের বিশেষ বৈশিষ্ট হচ্ছে, এটি ছায়া জাতিসংঘের মতো কমিটি গঠন করে এবং অধিবেশন আহ্বানের মাধ্যমে সমস্যার সমাধান বের করে। এই তরুণরাই বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

Leave a Reply