বাংলাদেশে ‘ইউথ ফর এসডিজি এশিয়া লিডারশিপ প্রোগ্রাম’

বাংলাদেশে ‘ইউথ ফর এসডিজি এশিয়া লিডারশিপ প্রোগ্রাম’

  • ক্যাম্পাস ডেস্ক

তরুণ নেতৃত্ব বিকাশের আন্তর্জাতিক অনুষ্ঠান ‘ইউথ ফর এসডিজি এশিয়া লিডারশিপ প্রোগ্রাম-২০১৯’ এবার বাংলাদেশে আয়োজন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। গত ১৯-২৬ জানুয়ারি প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়। এতে চীনের ১৮টি বিশ্ববিদ্যালয়ের ১৮জন মেধাবী শিক্ষার্থী অংশ নেন। তাঁরা কেস স্টাডির অংশ হিসেবে বাংলাদেশের আশুলিয়া ও সাভারের বেশ কটি গ্রাম পরিদর্শন করেন এবং জরিপকাজে অংশ নেন। এছাড়া তারা বিভিন্ন ক্ষুদ্র উদ্যোগ ও সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করেন।

সমাপনী দিনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান ‘মননে সামাজিক ব্যবসা’ শীর্ষক একটি সেমিনার পরিচালনা করেন এবং অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেন। এছাড়া টেকইস উন্নয়ন লক্ষ্যমাত্রাকে কেন্দ্রে রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইউথইংক সেন্টার চীনের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে ইউথইংক সেন্টার চীনের সেক্রেটারি জেনারেল অ্যালেক্স ওয়াঙ্গ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাসুম ইকবাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সাক্ষর করেন।

উল্লেখ্য, টেকইস উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে এশিয়ার দেশগুলোর মধ্যে তরুণ নেতৃত্ব বিকাশে কাজ করছে চীনের ইউথইংক সেন্টার। ‘ইউথ ফর এসডিজি এশিয়া লিডারশিপ প্রোগ্রাম’ মূলত তারাই আয়োজন করে থাকে। এখন থেকে প্রোগ্রামটি বাংলাদেশে প্রতিবছর আয়োজন করার ব্যাপারে ইউথইংক সেন্টারের সঙ্গে সমঝোতা স্মারক সাক্ষর করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

Leave a Reply