চিন্তাশীল প্রজন্ম তৈরির মিশনে ডিআইইউডিসি

চিন্তাশীল প্রজন্ম তৈরির মিশনে ডিআইইউডিসি

  • ক্যাম্পাস ডেস্ক

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বিতর্ক এক বিশেষ নিয়ামক। এতে উন্নত হয় তাদের চিন্তন দক্ষতা ও সাধারণ জ্ঞান। যা তাদেরকে দূরে রাখবে সহিংস, উগ্রবাদের মতো ভয়ানক পথ থেকে। এ লক্ষ্যে মানিকগঞ্জে ১৫ ফেব্রুয়ারি অন্তঃজেলা বিতর্ক প্রতিযোগিতা অয়োজিত হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (ডিআইইউডিসি) ও মানুষের জন্য ফাউন্ডেশনের ‘সম্প্রীতি’ প্রকল্প একযোগে কাজ করে যাচ্ছে। সহিংস উগ্রবাদ প্রতিরোধের উদ্দেশ্যে এ উদ্যোগ।

ডিআইইউডিসি গত ১৩ ও ১৪ ফেব্রুয়ারি মানিকগঞ্জে যথাক্রমে বিতর্কের নিয়ম কানুন ও সংগঠন পরিচালনার উপর কর্মশালা আয়োজন করে। কর্মশালায় বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদ্রাসার প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরবর্তীতে ১৫ ফেব্রুয়ারি তাদের মধ্য থেকে মোট ১৪টি দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা। এছাড়া নয় জনের অংশগ্রহণে আয়োজিত হয় বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। সম্পূর্ণ কার্যক্রমটি আফরোজা রমজান বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

বৃহত্তর ঢাকার পাঁচটি জেলায় বিশ্ববিদ্যালয় ও কলেজ এবং মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য এই ‘ডিআইইউডিসি মহাপার্বণ ১৪২৬’। এই প্রকল্পের অংশ হিসেবে ডিআইইউডিসি ইতিমধ্যে নরসিংদী ও গাজীপুর পর্ব সম্পন্ন করে।

সংসদীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় সরকারি মহিলা কলেজ, মানিকগঞ্জ এবং রানার্স আপ হয় দেবন্দ্র কলেজ।

ডিআইইউডিসি সভাপতি আল মুকিতুল বারী শিক্ষার্থীদেরকে মানিকগঞ্জ জেলায় ডিবেট ফোরাম প্রতিষ্ঠার উপদেশ দেন, যাতে তারা ভবিষ্যতে জাতীয় পর্যায়ের বিতর্কগুলোতে অংশগ্রহণ করতে পারে। এছাড়া এই জেলার নারী বিতার্কিকরা যেন স্বচ্ছন্দ্যে জেলার বাইরে বিতর্ক করতে যেতে পারে সেজন্য তিনি একটি অভিভাবক কমিটি করার পরামর্শ দেন। এবং সর্বোপরি, তাদের এসকল উদ্যোগে ডিআইইউডিসি সর্বাত্মক পাশে থাকবে বলে আশ্বস্ত করেন।

Leave a Reply