স্বপ্নের সিডিঁতে প্রথম দিন

স্বপ্নের সিডিঁতে প্রথম দিন

  • তৌহিদুল ইসলাম

স্কুল ও কলেজ জীবনে সকলের কাছে শুনতাম ‘এখন একটু পড়াশুনা করো, বিশ্ববিদ্যালয়ে তবে ঠেকবে না’। কল্পনার জগৎকে ঠিক তেমনি করে সাজিয়ে নিয়েছিলাম। মনের মাঝে একটি স্বপ্নকে লালন করতাম এখনকার অপূর্ণতা, পূর্ণ করবো স্বপ্নের বিদ্যাপিঠে। সময় এবং স্রোত কখনো কারও জন্য থেমে থাকে না। সময়ের পরিবর্তনে অবশেষে স্বপ্ন পুরোনের দিনটি এসে পড়লো। যে দিনের স্বপ্ন ছোট থেকে বুকের ভিতরে লালন করেছি। নতুন পরিবেশ, নতুন শহর, নতুন বন্ধু—সব কি আমার অনুকূলে থাকবে নাকি প্রতিকূলে!

ভাবতে ভাবতে চোখের পাতায় ক্লান্তির ছাপ। ঘুম নেই। ঘুম যেন আজ স্বার্থপর। শেষ কবে স্নিগ্ধ ভোর দেখেছিলাম মনে ছিল না, তবে সেদিন দেখেছি, ১৩ জানুয়ারি ২০১৬। কিছুটা ভয়, কিছুটা উত্তেজনা আর অনেকটা ইচ্ছের প্রতিফলন। সবকিছুকে নিয়ে প্রথম দিনের পথ চলা শুরু বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। আনুমানিক সকাল ৯.৩০ মিনিট, বাসা থেকে বেরিয়ে পড়ি। ভাসির্টির পাশের গলিতে চা সাথে নোন্তা বিস্কুটে বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম নাস্তা। হাটছি আর ভাবছি স্বপ্নের ঠিকানা আর কয়েকটা কদম মাত্র।

চারপাশ অচেনা মুখ। নিজেকে কেন জানি আমাজনে হারিয়ে যাওয়া একলা পথিক মনে হচ্ছিল। ভাবনার জগত থেকে ফিরে আসলাম নতুন এক কন্ঠস্বরে—কি, ফাস্ট সেমিস্টার? হ্যাঁ সূচক জবাবে মাথা নাড়লাম। আমি মামুন, নাজিরুল ইসলাম মামুন। সমস্যা হলে জানিও।

তুমি থেকে তুই হয়েছে সম্পর্ক। একে একে সবার সাথে পরিচয়। মনের অজানা ভয় ক্ষণিকেই উধাও। কিছুক্ষণ বাদে ক্লাসে স্যার আসলেন। শেখ মোহাম্মাদ শফিউল ইসলাম স্যার। পরিচয় পর্ব শেষে তার কথা মুগ্ধ হয়ে শুনেছি। ভাবতে অবাক লাগছিল স্যারদের লেকচারও কি কখনও এমন হয়! বিশ্ববিদ্যালয়ের স্বাদ বুঝি একেই বলে। স্যারের একটা কথা এখনও কানে বাজে—‘আমি অতি ক্ষুদ্র জ্ঞানের মানুষ। আমি এখনও শিখছি।’

এমন পর্যায়ে থেকে নেই কোন অহংকার, নেই কোনো দাম্ভিকতা। পড়ন্ত বিকেলে ক্লাস শেষ। ইট পাথরের শহরে পড়ন্ত বিকেল তেমন দাগ কাটে না জানতাম, তবে আমার কেটেছিল যখন পরিচিত হলাম কৃষ্ণচূড়ার কোলাহলে। ডিপার্টমেন্ট এবং ক্যাম্পাসের অনেক বড় ভাই-বোনদের সাথে পরিচিত হই সেখানে।

সন্ধ্যে নেমে এলো রাজধানীর বুকে,কৃষ্ণাচূড়াও সাজলো আপন মহিমায়। স্বপ্ন ও বাস্তবতার মাঝে জীবনের একটি মূল্যবান প্রাপ্তি। স্মৃতির ফ্রেমে জোসনার আলোর মতো জ্বল জ্বল করে আমার স্বপ্নের সিঁড়ির প্রথম দিন, বিশ্ববিদ্যালয়ের প্রথম দিন। আমি গর্বিত, আমি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির ছাত্র।

Leave a Reply