‘ডিআইইউ-ইনহা এন্ট্রাপ্রেনারশিপ প্রোগ্রাম’

‘ডিআইইউ-ইনহা এন্ট্রাপ্রেনারশিপ প্রোগ্রাম’

  • ক্যাম্পাস ডেস্ক

দক্ষিণ কোরিয়ার ইনহা ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণে দুই সপ্তাহব্যাপী (৯-১৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ‘ডিআইইউ-ইনহা এন্ট্রাপ্রেনারশিপ প্রোগ্রাম-২০১৯’-এর সমাপনী অনুষ্ঠান গতকাল মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। গত ৯ ফেব্রুয়ারিতে শুরু হওয়া এ উদ্যোক্তা প্রোগ্রামে ইনহা ইউনিভার্সিটির ২ গবেষকসহ ১২ শিক্ষার্থী এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের ১২ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সমাপনী দিনে এই ২৪ শিক্ষার্থী চারটি গ্রুপে ভাগ হয়ে চারটি ব্যসায় আইডিয়া উপস্থাপন করেন। বিচারকদের মূল্যায়নে ‘থান্ডার’ আইডিয়াটি সেরা আইডিয়া হিসেবে পুরস্কৃত হয়।

সমানী অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইনহা ইউনিভার্সিটির এন্ট্রাপ্রেনারশিপ সেন্টারের জ্যেষ্ঠ গবেষক স্যামুয়েল চোই, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক ড. ফখরে হোসেন, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মাহবুবু পারভেজ, ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের প্রধান শিবলী শাহরিয়ার প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, জীবনে শেখার কোনো শেষ নেই। এই দুই সপ্তাহের ক্যাম্প থেকে তোমরা নিশ্চয় অনেক কিছু শিখতে পেরেছ। এই শিক্ষা তোমাদের ভবিষ্যৎ জীবনে নানাভাবে কাজে লাগবে বলে আশা রাখি।

অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম আরো বলেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা হতে আগ্রহী করার জন্য বিভিন্ন কর্মকাণণ্ড পরিচালনা করছে। উদ্যোক্তা বিষয়ে স্নাতক পড়ার জন্য এখানে একটি স্বতন্ত্র বিভাগ রয়েছে। এ ধরনের এক্সচেঞ্জ প্রোগ্রাম শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা মানসিকতা তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, ইনহা ইউনিভার্সিটি কোরিয়ার সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়। এটি গবেষণাবিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। উদ্যোক্তা উন্নয়ন শিক্ষাকার্যক্রম সম্প্রসারণের উদ্দেশ্যে ইনহা ইউনিভার্সিটির এন্ট্রাপ্রেনারশিপ সেন্টারের সঙ্গে একটি সমঝোতা চুক্তি সাক্ষর করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

Leave a Reply