সপ্তাহে দুই দিন ছুটি দাবি জাবি শিক্ষক সমিতির

সপ্তাহে দুই দিন ছুটি দাবি জাবি শিক্ষক সমিতির

  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সপ্তাহে দুই দিন সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার দাবি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। গতকাল (৯ মার্চ) সকাল সাড়ে ১১টায় জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত সমিতির সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সমিতির সভাপতি অজিত কুমার মজুমদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদের সঞ্চালনায় শিক্ষকরা বিভিন্ন বিষয়ে বক্তব্য প্রদান করেন। সর্বসম্মতিক্রমে তারা বৃহষ্পতি, শুক্র এবং শনিবারের মধ্যে যে কোনো দুই দিন সকল একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার দাবি জানান।

এছাড়া বিভিন্ন বিভাগে চলমান ইভিনিং প্রোগ্রাম হতে প্রাপ্ত অর্থ ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতার নীতি অনুসরণ এবং এই অর্থ শিক্ষকদের গবেষণা, অফিস ও শিক্ষা সহায়ক অবকাঠামো উন্নয়নে ব্যয় করা, বিভিন্ন মেয়াদোত্তীর্ণ একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট নির্বাচনের তারিখ ঘোষণা, গৃহ নির্মাণ ঋণের সুদের হার ৭ শতাংশে কমিয়ে আনা, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকের টেলিফোন সুবিধা নিশ্চিতকরণ, অস্থায়ী শিক্ষকদের দ্রুত স্থায়ীকরণ, শিক্ষক নিয়োগের সিলেকশন বোর্ডে ডীনদের অন্তর্ভূক্তকরণ, শিক্ষকদের সমন্বিত ভাড়া নির্ধারণ এবং প্রশাসনিক দায়িত্বপালনকারী শিক্ষকদের ভাড়ামুক্ত বাড়ির আওতায় আনার বিষয়েও সুপারিশ করা হয়েছে।

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বশির আহমেদ দি প্রমিনেন্টকে বলেন, ৩৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিকাংশেই সপ্তাহে দুইদিন ছুটি কার্যকর করা হয়েছে। তাই আমরাও শিক্ষার্থীদের জন্য আরও সুষ্ঠু শিক্ষাদান পরিবেশের জন্য এ দাবি জানাচ্ছি। শিক্ষকদের পদমর্যাদা ও সম্মান  রক্ষায় সাধারণ সভায় নেওয়া সিদ্ধান্তগুলোর দ্রুত বাস্তবায়নের জন্য প্রশাসনকে সুপারিশ করা হবে।favicon59

Leave a Reply