বেরোবিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

বেরোবিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

  • সজীব হোসাইন, রংপুর

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ  করতে বর্ষবরণের প্রস্তুতি নিয়ে তুমুল ব্যস্ত সময় কাটছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষক-শিক্ষার্থীদের।

প্রতিবছরের মতো এবারও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পহেলা বৈশাখ উদযাপনের আয়োজনটিকে বর্ণিল করে  তুলতে ব্যস্ত বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

শিক্ষক ও শিক্ষার্থীদের যেন দম ফেলার ফুরসতও নেই। পহেলা বৈশাখের মূল আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। এই শোভাযাত্রার জন্য প্ল্যাকার্ড, মুখোশ, পুতুল, প্রাণী ও রেপ্লিকা তৈরি প্রায় শেষ।

গতকাল (১২ এপ্রিল) থেকে শুরু হয়েছে রঙ করার কাজ। বর্ষবরণ উদযাপন কমিটির আহ্বায়ক কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সাইদুল হক জানান, এবারও পহেলা বৈশাখে সকাল সাড়ে ৮ টায় কেন্দ্রীয় মঙ্গল শোভাযাত্রা বের হবে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীও যোগ দেবেন।

শোভাযাত্রা শেষে বৈশাখী মেলার উদ্বোধন করা হবে। বৈশাখী মেলায় থাকছে বিভিন্ন বিভাগের জন্য পৃথক পৃথক স্টল বরাদ্দ। দিনব্যাপী  নানা আয়োজনে নতুন বছরকে বরণ করে নেওয়া হবে। এছাড়াও দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনের প্রস্তুতি এরই মধ্যে চূড়ান্ত হয়েছে। একদল শিক্ষার্থী যখন শোভাযাত্রার সরঞ্জাম তৈরিতে ব্যস্ত, অন্য একদল শিক্ষার্থীর ব্যস্ততা তখন সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া নিয়ে। ব্যস্ত থাকা শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেল-লোকগান, বাউল গান, আবৃত্তির পাশাপাশি থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও বিশেষ আয়োজন।

বরাবরের মতো বাংলা বিভাগও নিচ্ছে বর্ষবরণের বিশেষ প্রস্তুতি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, অনুষদ, হল, সামাজিক-সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনও নববর্ষ উপলক্ষে নানা অনুষ্ঠান হাতে নিয়েছে।favicon59

Leave a Reply