সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার সভাপতি হলেন ড. আমিনুল ইসলাম

সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার সভাপতি হলেন ড. আমিনুল ইসলাম

  • ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ও এমিরিটাস অধ্যাপক এবং দেশের বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞানী ড. আমিনুল ইসলাম ২০১৬ -২০১৮ মেয়াদে সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার (SCA) সভাপতি নির্বাচিত হয়েছেন। সম্প্রতি ফিলিপাইনে অনুষ্ঠিত সংস্থার ১৬ তম বার্ষিক সাধারণ সভা ও সম্মেলনে  তিনি এ পদে নির্বাচিত হন।

সায়েন্স কাউন্সিল অফ এশিয়া হচ্ছে এশিয়ার ১৮টি দেশের ৩১টি সংস্থার সমন্বয়ে গঠিত একটি সংগঠন যা সদস্য দেশ সমূহের মধ্যে বৈজ্ঞানিক গবেষণা সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে থাকে। বাংলাদেশ একাডেমী অব সায়েন্সস (BAS) সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার সদস্য এবং প্রফেসর ড. আমিনুল ইসলাম বাংলাদেশ একাডেমী অব সায়েন্সসের সভাপতি হিসেবে এ পরিষদে বাংলাদেশের  প্রতিনিধিত্ব করছেন এবং ২০১৬ -২০১৮ মেয়াদের জন্য সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

প্রফেসর ড. আমিনুল ইসলাম ১৯৯৬-২০০০ সাল পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়েরও উপাচার্যের দায়িত্বও পালন করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে জুনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ১৯৭৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। মহান মুক্তিযুদ্ধে তার গৌরবময় ভূমিকার জন্য তিনি ১৯৯১ সালে স্বাধীনতা পদকে  ভূষিত হন।favicon59-4

Leave a Reply