শিক্ষার্থীদের জন্য ‘কো-অপ’ প্রবর্তন করছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের জন্য ‘কো-অপ’ প্রবর্তন করছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

  • ক্যাম্পাস ডেস্ক

মেধাবী ও আর্থিকভাবে অনগ্রসর শিক্ষার্থীদের জন্য কো-অপারেটিভ এডুকেশন প্রোগ্রাম (কো-অপ) প্রবর্তন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। শিক্ষার সুযোগ মানুষের মৌলিক অধিকার। আমাদের দেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে সেই অধিকার স্বীকৃত ও দৃশ্যমান। উচ্চ শিক্ষা ক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কল্যাণে উচ্চ শিক্ষার সুযোগ তৈরি হলেও পড়াশোনার বিপুল খরচ প্রধান অন্তরায়। আমাদের সমাজে আর্থিক অনগ্রসর ও মেধাবীদের পক্ষে সেই বিপুল খরচ বহন করা সম্ভব হয়ে উঠে না। ফলশ্রুতিতে অনেক মেধাবী শিক্ষার্থীর উচ্চ শিক্ষার স্বপ্ন বাস্তবায়িত হয় না। তাই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় উত্তর আমেরিকার বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের মতো কো-অপারেটিভ এডুকেশন প্রোগ্রাম (কো-অপ) প্রবর্তন করেছে।

এ প্রোগ্রামের আওতায় শিক্ষার্থী সপ্তাহের নির্ধারিত ও অবসরকালীন সময়ে কাজের মাধ্যমে শিক্ষাব্যয়ের একটি অংশ উপার্জন করতে সক্ষম হবেন এবং সেই সাথে নিজ নিজ বিষয়ে অভিজ্ঞতা লাভ করবেন। কর্মজীবনে সেই অভিজ্ঞতা কাজে লাগবে। এই ব্যবস্থার আওতায় প্রতিটি শিক্ষার্থীর শিক্ষার মান যুক্তরাজ্যের কার্ডিফ মেট্টোপলিটন ইউনিভার্সিটি কর্তৃক মডারেশন করা হবে। কার্ডিফ মেট্টোপলিটন ইউনিভার্সিটির প্রতিনিধি কর্তৃক শিক্ষার মান নিয়ন্ত্রনসহ বিভিন্ন বিষয়ে মডারেট করা হবে। এতে শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানের শিক্ষা লাভে সক্ষম হবে যা তাদের কর্মসংস্থানেও সহায়ক হবে।

পরীক্ষামূলকভাবে প্রথমে বিএসসি অনার্স ইন কম্পিউটিং এন্ড ইনফরমেশন সিস্টেম্স (সিআইএস) ও বি.কম অনার্স (একাউন্টিং/মার্কেটিং/ম্যানেজমেন্ট/ফিন্যান্স এন্ড ব্যাংকিং)  বিষয়ের শিক্ষার্থীরা কো-অপট গ্রহণের সুযোগ পাবে। কো-অপ সুযোগ গ্রহণ করে আর্থিকভাবে অসচ্ছল অথচ মেধাবী ছাত্ররা বিকম (অনার্স) ইন ম্যানেজমেন্ট/মার্কেটিং/একাউন্টিং/ব্যবস্থাপনা সম্পন্ন করে শিক্ষার্থীরা উন্নত ক্যারিয়ার গঠন করতে পারবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভর্তি তথ্য কেন্দ্র থেকে সরবরাহকৃত নির্ধারিত ফর্ম অথবা বিশ্বদ্যালয়ের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করে আবেদন করতে হবে। বিস্তারিত: ০১৭১৩৪৯৩০৫০, ০১৮১১৪৫৮৮৫৩favicon59-4

Leave a Reply