শেষ হলো ‘একুশ শতকের উদ্যেক্তা’ শীর্ষক সেমিনার

শেষ হলো ‘একুশ শতকের উদ্যেক্তা’ শীর্ষক সেমিনার

  • ক্যাম্পাস ডেস্ক

উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার ‘একুশ শতকের উদ্যোক্তা’ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একাত্তর মিলনায়তনে আজ মঙ্গলবার (১৬ মে) অনুষ্ঠিত হয়েছে। ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টার (সিডিসি) ও জবসবিডি ডটকমের আয়োজনে অনুষ্ঠিত তিন দিনব্যাপী সেমিনারের আজ ছিল সমাপনী দিন। সমাপনী সেমিনার পরিচালনা করেন ভারতের ওয়াও ফ্যাক্টরস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কান্ট্রি হেড ও অনুপ্রেরণাদায়ী বক্তা-প্রশিক্ষক ড. শঙ্কর গোয়েনকা এবং ওয়াও ফ্যাক্টরস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সহযোগী প্রশিক্ষক শেলি শর্মা।

সেমিনারে ড. শঙ্কর গোয়েনকা বলেন, আত্মশক্তির ব্যবহার ছাড়া জীবনে সফল হওয়া যায় না। যেকোনো মানুষের জীবনে আত্মশক্তি খুবই গুরুত্বপূর্ণ। আপনারা আপনাদের চারপাশে তাকালেই দেখতে পাবেন, যারা সফল তারা অক্লান্ত পরিশ্রম করতে জানেন। প্রশ্ন হচ্ছে, তারা ক্লান্ত হন না কেন? এত শক্তি তারা কোথায় পান? শক্তি কী বাজারের মুদি দোকানে কিনতে পাওয়া যায়? না, পাওয়া যায় না। শক্তি তৈরি করতে হয় নিজের মনের ভেতরে।
এসময় ড. শঙ্কর গোয়েনকা প্রত্যেককে তাদের জীবনের রিমোট কন্ট্রোলকে নিজের কাছে রাখার পরামর্শ দেন এবং বলেন, আপনার জীবনের রিমোট কন্ট্রোল অন্যের কাছে গেলে স্বাভাবিকভাবেই তার অপব্যবহার হবে।

সেমিনারের অপর বক্তা শেলি শর্মা বলেন, সবাই সব কাজের জন্য সক্ষম হোন না। তাই সবার আগে নিজের সক্ষমতা খুঁজে বের করুন। তারপর ‘স্মার্ট ওয়ার্ক’ করুন, জীবনে সফল হবেন। এসময় তিনি ‘হার্ড ওয়ার্ক’ ও ‘স্মার্ট ওয়ার্কের’ মধ্যে পার্থক্য তুলে ধরে বলেন, রাতদিন শুধু কঠোর পরিশ্রম করলেই সফল হওয়া যায় না। সফল হতে হলে বুঝে-শুনে দক্ষতা অনুযায়ী কাজ করতে হয়। আর দক্ষতা অনুযায়ী কাজ করার নামই স্মার্ট ওয়ার্ক।

তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত সেমিনার শেষ হয় মেডিটেশন ক্লাসের মাধ্যমে। মেডিটেশন ক্লাস পরিচালনা করেন শেলি শর্মা।

উল্লেখ্য, তিন দিনের এই আন্তর্জাতিক সেমিনার শুরু হয় গত ১৪ মে, ২০১৭ তারিখে। উদ্বোধনী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। দ্বিতীয় দিন গতকাল ‘শিক্ষণ দক্ষতা বৃদ্ধি করুন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। আর আজ অনুষ্ঠিত হয় সমাপনী সেমিনার।favicon59-4

Leave a Reply