বর্ণিল বিদায়

বর্ণিল বিদায়

  • ক্যাম্পাস ডেস্ক

রঙ মানুষের জীবনের বিভিন্ন প্রতীক হিসেবে ব্যবহৃত হতে শুনেছি। আবার রঙের খেলাও দেখেছি। রঙের খেলাটা ভালোভাবে উপলব্ধি করেছি বিশ্ববিদ্যালয় জীবনে পা রাখার সাথে সাথে। হাজারো রঙিন স্বপ্নের মধ্য দিয়েই সূচনা হয় বিশ্ববিদ্যালয় জীবনের। আবার সে রঙ দিয়েই সমাপ্তি হয় হাজারো স্মৃতির। ঠিক তেমনি একটি দিন; বিশ্ববিদ্যালয়ের জীবনের শেষদিন। এই দিনে চার বছরের বন্ধুত্বের বন্ধন এবং স্মৃতির মাতামাতির মধ্য দিয়েই ইতি টানতে হয় শিক্ষা জীবনের।

বন্ধুত্বের মাতামাতি, ক্লাস-পরীক্ষা, এসাইনমেন্ট, ঘুরাঘুরি, প্রেম-ভালোবাসা, রাজনীতি, আড্ডা, গল্প, গান, আরো কত শত স্মৃতির মধ্য দিয়েই পার হয়ে যায় জীবনের সেরা দিনগুলো। বিদায়ের ঘণ্টা বাজার সাথে সাথে শিক্ষা জীবনের সেই স্মৃতিময় ভালোবাসার দিনগুলো বিদায়ীদের পিছু ডাকে। বন্ধুতের ভালবাসাময় দিনগুলো স্মৃতির ফ্রেমে বেঁধে রাখতে, স্মরণীয় করে রাখতে আনন্দে, উচ্ছ্বাসে, নাচে-গানে রঙের মাতামাতিতে পরনে থাকা সাদা টি-শার্ট হয়ে উঠে রঙিন।

ঠিক এভাবেই রঙের মাতামাতিতে মেতে ছিল ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগের ২০১১-২০১২ শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। টি-শার্ট কমেন্ট, শোভাযাত্রা, ফ্ল্যাশমুভ, স্টেট গেইম, অভিনয়, কেক কাটা, নাচ-গানসহ বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে খুব ঘটা করে পালন করে বিদায়ী শিক্ষার্থীরা।

র‌্যাগ-ডে সম্পর্কে ২য় ব্যাচের শিক্ষার্থী হানিফ জানান, সম্পর্কটা চার বছরের হলেও বন্ধনটা আজীবনের। চার বছর আগে মানুষগুলোর কাউকেই চিনতাম না। এখনো মনে পড়ে সেই প্রথম সেমিস্টারের প্রথম ক্লাসের কথা, সেখানে সবাই ছিল অপরিচিত মুখ; কিন্তু ক্লাস শেষে এক চায়ের দোকানে প্রথম পরিচয় সবার সঙ্গে। আজ চার বছর শেষে সেই মানুষগুলো এখন কত কাছের, কত আপন। এখন এই মানুষগুলো দূরে চলে যাওয়ার পালা। বন্ধুদের সঙ্গে কাটানো সবগুলো দিনের স্মৃতিই এখন সারাজীবনের সম্বল’। পরে আনন্দ-শোভাযাত্রার মাধ্যমে সন্ধ্যায় ফানুস উড়িয়ে র‌্যাগ-ডে সমাপ্তি হয়।

সূত্র: ইত্তেফাকfavicon59-4

Leave a Reply