‘স্ট্রিট ফটোগ্রাফি’র ওপর দিনব্যাপী কর্মশালা

‘স্ট্রিট ফটোগ্রাফি’র ওপর দিনব্যাপী কর্মশালা

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির (ডিআইইউপিএস) আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল ক্লাসরুমে ‘ইন্ট্রোডাকশন টু স্ট্রিট ফটোগ্রাফি’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ মে সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব মিডিয়া অ্যান্ড ফিল্ম এর সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা পরিচালনা করেন এশিয়ান ইন্সটিটিউট অব মিডিয়া অ্যান্ড ফিল্ম এর অধ্যক্ষ দীন মোহাম্মদ শিবলী।

দিনব্যাপী অনুষ্ঠিত এ কর্মশালায় নিবন্ধনের ভিত্তিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। তারা দীন মোহাম্মদ শিবলীর কাছ থেকে ফটোগ্রাফির প্রাথমিক পাঠ, বিখ্যাত ও প্রতিষ্ঠিত ফটোগ্রাফারদের ছবির খুটিনাটি, ক্যামেরার সঠিক ব্যবহার, স্ট্রিট ফটোগ্রাফিতে কী করা উচিত এবং কী করা উচিত নয় ইত্যাদি বিষয়ে পাঠ নেন। তিনি কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, স্ট্রিট ফটোগ্রাফিতে আমাদের এমন কোনো বিষয় উপস্থাপন করা উচিত নয় যা আমাদের দেশকে সারা বিশ্বের কাছে নেতিবাচভাবে তুলে ধরে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি জাইম বিন তাজদিদ বলেন, সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব মিডিয়া অ্যান্ড ফিল্ম একটি ফটোগ্রাফি বিষয়ে প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এ বছর দেশের বিভিন্ন ফটোগ্রাফি ক্লাবের সঙ্গে ১২টি কর্মশালা আয়োজন করবে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত কর্মশালাটি উক্ত কর্মশালাগুলোর একটি।

ভবিষ্যতে ডিআইইউপিএস এরকম আরও কর্মশালার আয়োজন করবে বলেও জানান তিনি। favicon59-4

Leave a Reply