চুয়েটে হচ্ছে আইটি বিজনেস ইনকিউবেটর

চুয়েটে হচ্ছে আইটি বিজনেস ইনকিউবেটর

  • ক্যাম্পাস ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের স্নাতকদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহায়তা প্রদান, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমকে শিল্পের চাহিদানুসারে তৈরি করার মাধ্যমে কার্যকর সংযোগ স্থাপন, বিশ্ববিদ্যালয়ের অনুষদ এবং শিক্ষার্থীদের জন্য গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমের সুযোগ সৃষ্টি এবং ভৌত অবকাঠামো ও আনুষঙ্গিক সুবিধাদি তৈরি করার লক্ষ্যে গৃহিত চুয়েট আইটি বিজনেস ইনিকিউবেটর স্থাপন প্রকল্পটি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

গতকাল রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আরও ১০টি প্রকল্পের পাশাপাশি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন’ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। প্রকল্পের আওতায় ১০ তলার ভিত্তিসহ ৭ তলা পর্যন্ত ইনকিউবেশন ভবন যার প্রতি ফ্লোরে ৫ হাজার বর্গফুট করে মোট ৩৫ হাজার বর্গফুট স্পেস থাকবে, ৬ তলা ভিত্তিসহ  ৪ তলা পর্যন্ত ২ টি ডরমেটরি ভবন যার প্রতি ফ্লোরে ৫ হাজার করে দুটি ভবনে মোট ৪০ হাজার বর্গফুট এবং ৮ তলা ভিত্তির ৬ তলা পর্যন্ত  মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবন যার প্রতি ফ্লোরে ৬ হাজার বর্গফুট করে মোট ৩৬ হাজার বর্গফুট স্পেস থাকবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। সম্পূর্ণ জিওবি অর্থায়নে ৭৬.৯১ কোটি টাকা প্রাক্কলিত ব্যায়ে জুলাই ২০১৬ থেকে জুন ২০১৯ পর্যন্ত মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দেশীয় আইটি খাতে সফল উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখবে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্ভাবনী কার্যক্রম উত্সাহিত হবে। ফলে, আইটি শিল্পে বিশ্বব্যাপী বাংলাদেশের  সুযোগ আরও অবারিত হওয়ার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতের আয় প্রত্যাশিত মাত্রা অর্জন করতে সক্ষম হবে। favicon59-4

Leave a Reply