ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেইন প্রতিযোগিতা

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেইন প্রতিযোগিতা

  • ক্যাম্পাস ডেস্ক

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে কৃষিজাত পণ্যের সরবরাহ শৃঙ্খলবিষয়ক আন্তবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা ‘ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সাপ্লাই চেইন চ্যালেঞ্জ-২০১৭’ প্রতিযোগিতার সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়েছে। ১৯ জুন বিশ্ববিদ্যালয়ের ‘নওশের আলী’ লেকচার গ্যালারিতে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতাটির সমাপনী পর্ব।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘টিম গ্রেজয়’। প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির ‘টিম টেসোরেক্ট’ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের টিম ন্যাটিভস। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘সরবরাহ ব্যবস্থায় কৃষকদের ন্যায্য পাওনা নিশ্চিত করার জন্য বড় কোম্পানিগুলোকে বাধ্য করতে নীতি গ্রহণ করা প্রয়োজন।’ এ ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর আগামী দিনের কৃষির সঙ্গে কৃষকদের যোগসূত্র স্থাপনে গবেষণার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আহ্বান জানান।

এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন কোষধ্যক্ষ এ জে এম শফিকুল আলম। দেশের কৃষির অজানা ক্ষেত্রগুলো খুঁজে বের করার পরামর্শ দেন তিনি। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এম শহিদুল হাসান। ভবিষ্যতে এই ধারা অব্যাহত রাখার কথা জানিয়েছেন তিনি। সবশেষে অতিথিরা বিজয়ীদের হাতে ক্রেস্ট ও মেডেল তুলে দেন।

উল্লেখ্য, প্রতিযোগিতার অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের এগ্রো ইন্ডাস্ট্রিয়ালাইজেশন ক্লাব আয়োজিত প্রতিযোগিতাটিতে দেশের ২৯টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মোট ২৯৫টি দল অংশ নেয়। তারই ধারাবাহিকতায় গত ১৪ জুন বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার লবিতে অনুষ্ঠিত হয় ‘এগ্রো বিজ সাপ্লাই চেইন ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা। দিনব্যাপী কর্মশালায় মোট ২২টি বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রতিযোগীদের পণ্যের সরবরাহ শৃঙ্খল সম্পর্কে বিস্তারিত ধারণা দেন মদিনা গ্রুপের স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট অব সাপ্লাই চেইনের প্রধান আদনান কবীর এবং ক্যারিয়ার সলিউশনের ট্রেইনিং কনসালট্যান্ট ফারিয়া হক। প্রতিযোগিতার প্রথম পর্বে প্রতিযোগীদের পণ্যের সরবরাহ ব্যবস্থাবিষয়ক কেস প্রদান করা হয়। বিচারকমণ্ডলীদের রায়ে ১০টি দল সমাপনী পর্বে উন্নীত হয়।

সূত্র: এনটিভি অনলাইনfavicon59-4

Leave a Reply