রাজধানীতে ‘তৃতীয় মাই ই-কিডস্ ক্যাম্প’ ১২ আগস্ট

রাজধানীতে ‘তৃতীয় মাই ই-কিডস্ ক্যাম্প’ ১২ আগস্ট

  • ক্যাম্পাস ডেস্ক

তৃতীয় বারের মতো আগামী ১২ আগস্ট (শনিবার) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১মিলায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশু কিশোরদের জন্য বিশেষ সামার ক্যাম্প ‘তৃতীয় মাই ই কিডস ক্যাম্প-২০১৭’। এবারের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘To Excel in Creativity with ICT’। দুই দিনব্যাপী আয়োজিত ক্যাম্পে, আইটি মেলা, ইন্টারনেট জোন, গেমস্ কর্নার, প্রকল্প প্রদর্শনী, মাইন্ড ম্যাপিংসহ আইসিটি কুইজ প্রতিযোগিতা, লোগো প্রোগ্রামিং কম্পিটিশন, কম্পিউটির প্রোগ্রামিং প্রতিযোগিতা, লেগো কম্পিটিশন ও কিডস এন্টারপ্রেনার । এই ৫টি বিষয়ে ১ম শ্রেণি থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করতে পারবে। পাশাপাশি শিশুর মননশীলতা বিকাশের উপর বিভিন্ন ওয়ার্কশপ থাকবে। বিভিন্ন বয়সের শিশুরা বিভিন্ন বিভাগে বিভক্ত হয়ে দিনব্যাপী এ অনুষ্ঠানে অংশ গ্রহণ ও উপভোগ করতে পারবে। এবারের আয়োজনে সহযোগীতা করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল।  অনলাইন রেজিস্ট্রেশন করতে লগ ইন করুন www.myekids.com, www.dis.edu.bd।  রেজিস্ট্রেশনের শেষ তারিখ  ৮ আগস্ট ২০১৭।

মাই ই-কিডস একটি কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার, যেখানে ৪ থেকে ১৭ বছর বয়সী স্কুলের ছাত্র-ছাত্রীদের বয়স ভেদে ৫টি লেভেলে ১ বছর মেয়াদী ‘এমএস কম্পিউটার’ এপ্লিকেশন এবং প্রোগ্রামিং শেখনো হয়। বাংলাদেশে মাই ই-কিডসই প্রথম প্রতিষ্ঠান যেখানে শিশুকিশোরদের বয়স ও চাহিদা বিবেচনা করে আন্তর্জাতিক কারিকুলাম অনুযায়ী প্রশিক্ষণ দেয়া হয়। কোর্স শেষে শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়ে থাকে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের ধানমন্ডি, উত্তরা ও সোবহানবাগ শাখার প্রত্যেক শিক্ষার্থীরা বাধ্যতামূলকভাবে মাই ই-কিডস এর প্রশিক্ষণ গ্রহণ করছে। এই স্কুলের বিভিন্ন শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় তারা এখান থেকে কম্পিউটার এপ্লিকেশন ও প্রোগ্রামিং বিষয়ে অনেক কিছু শিখতে পারছে যা তাদের ব্যাক্তিগত জীবনে কাজে লাগার পাশাপাশি শিক্ষাজীবনে বাড়তি আনন্দ যোগ করছে। কম্পিউটারের সঠিক ব্যাবহার ও শিক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থীকে গ্লোবালাইজেশনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করে তোলা হচ্ছে।

মাই ই-কিডস এর এবারের আয়োজন ব্যাপক। অনলাইনে রেজিস্ট্রেশানের পাশাপাশি স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখা হয়েছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সোবহানবাগ শাখার (ড্যাফোডিল টাওয়ার) সুবিশাল অডিটরিয়াম এবং আধুনিক কম্পিউটার ল্যাবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অসংখ্য প্রতিযোগীর মধ্য থেকে প্রথমস্থান অর্জনকারীকে ‘সুপার কিড’এবং পরবর্তী ১ জনকে ‘টেকনো কিড’ হিসেবে ঘোষণা করা হবে। তাদের প্রত্যেকের জন্য থাকছে ল্যাপটপসহ আকর্ষণীয় পুরস্কার। এছাড়াও রয়েছে বিনামুল্য মাই ই-কিডস এর প্রশিক্ষণ গ্রহণের সুযোগ। বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রণণকারী ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীর জন্য রয়েছে সার্টিফিকেট ও ক্রেস্ট। সকল প্রতিযোগীদেরও সার্টিফিকেট দেয়া হবে। অনুষ্ঠান চলাকালীন সময়ে শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য রয়েছে Child psychology এবং Child care এর উপর ২টি ওয়ার্কশপ ও সেমিনার।favicon59-4

Leave a Reply