ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

  • ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও ১৫ই আগস্ট মহান জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীদের  উদ্যোগে আজ ১৭ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব উল হক মজুমদার ।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হামিদুল হক খানের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বাণিজ্য অনুষদের অনুষদের ডীন  প্রফেসর রফিকুল ইসলাম, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর এ এম এম হামিদুর রহমান, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রক্টর প্রফেসর ড. গোলাম মওলা চৌধুরীও পরিচালক স্টুডেন্ট অ্যাফেয়ার্স সৈয়দ মিজানুর রহমান রাজু । অনুষ্ঠান সঞ্চালনা করেন টিচার্স এসোসিয়েট রাশেদুল ইসলাম। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন মাওলানা হাবিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে  অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হলে তাঁর জীবন থেকে শিক্ষা গ্রহণ করতে হবে এবং তাঁর আদর্শকে হৃদয়ে ধারণ করতে হবে। জাতির জনকের মতো ত্যাগী, নির্লোভ ও অকুতোভয় হয়ে দেশ গঠনে কাজ করতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর আত্মজীবনী পাঠ করার আহ্বান জানান।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপ-উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধুর কর্মবহুল জীবনের ওপর উচ্চতর পর্যায়ের গবেষণা করতে হবে। শুধু ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ওপরেই পিএইচডি পর্যায়ের গবেষণা করা সম্ভব। নতুন প্রজন্মের শিক্ষার্থীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য উত্তরসুরী হবেন হবে আশা প্রকাশ করেন এস এম মাহবুব উল হক মজুমদার।

সভাপতির ভাষণে মো. হামিদুল হক খান বলেন, বঙ্গবন্ধুকে বিভক্ত করার কোনো সুযোগ নেই। তিনি সকলের, তিনি সমগ্র বাঙালি জাতির। তাঁকে বিভক্ত করা মানে নিজের পরিচয়কেই বিভক্ত করা বলে মন্তব্য করেন তিনি। এসময় তিনি আরো বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন ধনী-গরিবের বৈষম্যহীন একটি রাষ্ট্রের। তিনি স্বপ্ন দেখতেন অর্থনৈতিকভাবে সমৃদ্ধ একটি জাতির। তাঁর সেই স্বপ্নকে পূরণ করতে হলে তারঁ জীবনাদর্শ অনুযায়ী কাজ করতে হবে। এসময় হামিদুল হক খান শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডীন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন। favicon59-4

Leave a Reply