আন্তর্জাতিক বৃত্তি পেলেন  ৩৮ শিক্ষার্থী ও ৫ শিক্ষক

আন্তর্জাতিক বৃত্তি পেলেন ৩৮ শিক্ষার্থী ও ৫ শিক্ষক

  • ক্যাম্পাস ডেস্ক

বিশ্বের নামিদামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্যাটাগরিতে বৃত্তি অর্জন করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৩৮ শিক্ষার্থী ও ৫জন শিক্ষক। এদের মধ্যে দু’জন শিক্ষার্থী পেয়েছেন ইংল্যান্ডের স্ট্যাফোর্ডশায়ার ইউনিভার্সিটির শতভাগ বৃত্তি-‘ইরাসমাস+ স্কলারশিপ ২০১৭’। তাঁরা হলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ফজলে রাব্বি এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শারমিন সাদিয়া।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের আরও ৮জন শিক্ষার্থী তুরষ্কের কারাবুক ইউনিভার্সিটির আওতাধীন ‘মেভলানা স্কলারশিপ ২০১৭’ পেয়েছেন। তাঁরা গতকাল ৬ ফেব্রুয়ারি তুরষ্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। এটিও শতভাগ বৃত্তি। এর অধীনে এক সেমিস্টারের জন্য শিক্ষার্থীদের সকল খরচ বহন করবে স্বাগতিক বিশ্ববিদ্যালয়টি। এদিকে পুষ্টি ও খাদ্য প্রকৌশল (এনএফই) বিভাগের ৬ শিক্ষার্থী ইমিতধ্যে থাইল্যান্ডের কাসেটসার্ট ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা গ্রহণ করছেন। তাঁরা এক সেমিস্টারের জন্য ‘একচেঞ্জ রিসার্চার’ হিসেবে বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়ন করতে গেছেন।

অপরদিকে ‘একচেঞ্জ স্টুডেন্ট’ প্রকল্পের অধীনে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স বিভাগের ৫ শিক্ষার্থী বৃত্তি নিয়ে ভারতের ভিআইটি ইউনিভার্সিটিতে পড়তে গেছেন। তিনজন শিক্ষার্থী গেছেন চীনের সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে। তারা তিনজনই এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের শিক্ষার্থী। স্প্রিং সেমিস্টার ২০১৭-তে তারা বৃত্তির জন্য মনোনীত হয়েছেন।

unnamed2সম্প্রতি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. খালেদ সোহেল এবং ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক মো. ইজাজ-উর-রহমান ফিলিপাইনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এই দুই শিক্ষক ফিলিপাইনের লাইসিয়াম অব ফিলিপিনস ইউনিভার্সিটিতে এক সেমিস্টারের জন্য শিক্ষকতার সুযোগ পেয়েছেন। ফ্যাকাল্টি একচেঞ্জ প্রকল্পের আওতায় তাঁরা এ সুযোগ পেয়েছেন। উল্লেখ্য, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও লাইসিয়াম অব ফিলিপিনস ইউনিভার্সিটির মধ্যে ফ্যকাল্টি একচেঞ্জ সমঝোতা চুক্তি রয়েছে।

একই চুক্তির আওতায় মেলভানা স্কলারশিপ নিয়ে এ মাসের মধ্যেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আরও তিন শিক্ষক ঢাকা ত্যাগ করবেন। খাদিজাতুল কোবরা, খান তৌসিফ ওসমান ও শেখ মো. রেজওয়ান নামের এই তিন শিক্ষক তুরষ্কের কারাবুক বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন। তাঁরা বিশ্ববিদ্যালয়টিতে এক সেমিস্টারের জন্য শিক্ষা বিনিময় করবেন।

এদিকে, শ্রীলংকা যাচ্ছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১১জন শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা। তাঁরা শ্রীলংকা সরকারের জাতীয় যুব পরিষদের সহযোগিতায় দু সপ্তাহ্যবাপী অনুষ্ঠিত ‘ইয়ুথ একচেঞ্জ’ প্রোগ্রামে অংশ নেবেন। সম্মেলনে অংশ গ্রহণকারীরা বাংলাদেশ-শ্রীলংকার সংস্কৃতি বিনিময় করবেন।

অপরদিকে, শিক্ষার্থী বিনিময় প্রকল্পের অধীনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিবিএ পড়ুয়া দুই শিক্ষার্থী এখন দক্ষিণ কোরিয়ার চুংনাম ইউনিভার্সিটি এবং ডংসেউ ইউনিভার্সিটিতে অবস্থান করছেন। এ দুজন শিক্ষার্থী এক সেমিস্টার সেখানে থাকবেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সব সময় মেধাকে স্বীকৃতি দেয়। বিশেষতঃ ইতিবাচকভাবে যারা বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে আনে এবং নিজেদের ক্যারিয়ারকে মজবুত করে তাদের দিকে সর্বদা সহযোগিতার হাত বাড়িয়ে দেয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।favicon59-4

Leave a Reply