জাতীয় বিতর্কে সেরা ‘গ্রুপ অব ডিবেটরস’

জাতীয় বিতর্কে সেরা ‘গ্রুপ অব ডিবেটরস’

  • ক্যাম্পাস ডেস্ক

‘মানুষ সব সময় তার নিজের অবস্থান থেকে একটি সমস্যা বা বিষয়কে ব্যাখ্যা করে। সাধারণত সে নিজের অবস্থানের বিপরীত দিকটি খুব কমই ভাবে। কিন্তু বিতর্ক এমন একটা জায়গা, যেখানে উল্টো দিকের অভিমতটিও জানা যায়, বোঝা যায়। সুযোগ থাকে চেতনা বিকাশের।’ বিতর্ক নিয়ে এমনটাই ভাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রুপ অব ডিবেটরসের মেঘমল্লার বসু।

সম্প্রতি হয়ে গেল নটর ডেম কলেজের বিতর্ক সংগঠন আয়োজিত জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা ‘২৮তম এনডিসি ন্যাশনালস’-এর আসর। তর্কের লড়াইয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে গ্রুপ অব ডিবেটরস। দলটির সদস্যরা হলেন মেঘমল্লার বসু, অমিত প্রামাণিক ও নাহিয়ান বিন খালেদ।

এই তিন বিতার্কিকের বিতর্ক চর্চার সূচনা হয়েছে বহু আগেই। অর্জনের পাল্লাও বেশ ভারী। বিশ্ববিদ্যালয় পর্যায়ে গ্রুপ অব ডিবেটরসের সঙ্গে যুক্ত হওয়ার আগেও তাঁদের ব্যক্তিগত অর্জন অনেক। তিনজনই লেখাপড়ার পাশাপাশি বিতর্ককে জীবনেরই গুরুত্বপূর্ণ অনুষঙ্গ বলে মানেন।

দলের অগ্রজ নাহিয়ান বিন খালেদ অর্থনীতি বিভাগে স্নাতকোত্তর পর্যায়ে পড়ছেন। তিনি বিতর্ক করছেন এক যুগেরও বেশি সময় ধরে। জানালেন, স্কুলে পড়ার সময় ১৩টি বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন। স্কুল পর্যায়ে অংশ নেওয়া জাতীয় টেলিভিশন বিতর্কেও ছিনিয়ে এনেছেন সেরার মর্যাদা। স্কুলের এই ‘খুদে বিতার্কিকের’ তর্কের চর্চা থামেনি কলেজে এসেও। কলেজ পর্যায়ে নয়টি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন নাহিয়ান। বাংলাদেশ ডিবেট ফেডারেশনের দেওয়া ২০০৯-১১ সালে কলেজ পর্যায়ে সেরা বিতার্কিকের পুরস্কার পান তিনি। বিশ্ববিদ্যালয়ে এসেও যে তিনি বিতর্কের সঙ্গেই থাকবেন, সেটাই তো স্বাভাবিক! ২২তম জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীমউদ্দীন হলের হয়েও চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

বিতর্ক প্রসঙ্গে নাহিয়ানের বক্তব্য, ‘একান্তই ভালো লাগার জায়গা থেকে বিতর্ক করি। বিতর্কের মঞ্চই আমাকে সম্পর্ক উন্নয়নের জায়গা করে দিয়েছে।’

অর্জনের ঝুলি ভারী মেঘমল্লারেরও। সংসদীয় বিতর্কে কলেজ পর্যায়ে সেরা হয়েছেন চারবার। বারোয়ারি বিতর্কে দুটি চ্যাম্পিয়ন ট্রফি আছে তাঁর ঝুলিতে। বিশ্ববিদ্যালয়ে এসে মেঘমল্লার তিনটি বিতর্কে ডিবেটর অব দ্য টুর্নামেন্ট খেতাব অর্জন করেন। এ ছাড়া দলীয় বিতর্কে সেরা হন আরও একটিতে। মেঘমল্লার এখন পড়ছেন শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের দ্বিতীয় বর্ষে।

অমিত প্রামানিক এই দলের অন্যতম সদস্য। ব্যক্তিগতভাবে তাঁর অর্জনের তালিকাও বেশ লম্বা। স্কুল পর্যায়ে জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় দ্বিতীয় রানারআপ হওয়ার সম্মানসহ জিতেছেন ১১টি চ্যাম্পিয়নশিপ। কলেজ পর্যায়ে এসে অমিত আটটি বিতর্ক প্রতিযোগিতায় সেরা হয়েছেন। অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের এই ছাত্র বিশ্ববিদ্যালয়ে এসেও অব্যাহত রেখেছেন বিজয়ের ধারা। বিতর্ক নিয়ে গল্পের ফাঁকে অমিত বলেন, ‘আমরা যা ভাবছি, তা অন্যকেও ভাবানোর সুযোগ আসে বিতর্কের মাধ্যমে। বিতর্ক হলো বাক্স্বাধীনতা চর্চার জায়গা।’

এই তিন বিতার্কিকের সমন্বিতভাবে ২৮তম এনডিসি ন্যাশনালসই প্রথম বিতর্ক। প্রথমবারেই বোঝাপড়াটা দারুণ ছিল বলে তাঁরা মনে করেন। এনডিসি ন্যাশনালসের ২৮তম আসরের পর্দা উঠেছিল জানুয়ারির ২১ তারিখ। প্রতিবছর এই প্রতিযোগিতার আয়োজন করে নটর ডেম কলেজ। এবার প্রতিযোগিতাটিতে অংশ নিয়েছিল সারা দেশের ১৩টি বিতর্ক সংগঠন।

সূত্র: প্রথম আলোfavicon59-4

Leave a Reply