সাদ্দামের সেলফ প্রটেক্ট অ্যাপ

সাদ্দামের সেলফ প্রটেক্ট অ্যাপ

  • ক্যাম্পাস ডেস্ক

নাগরিক নিরাপত্তা, জরুরি সাহায্য ও অপরাধ দমনে দ্রুত আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাতে নতুন মোবাইল অ্যাপ উদ্ভাবন করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী সাদ্দাম হোসেন। তাঁর উদ্ভাবিত অ্যাপের নাম ‘সেলফ প্রটেক্ট’ অ্যাপ। সাদ্দাম হোসেন জানান, অ্যাপটির দুটি অংশ রয়েছে। একটা হচ্ছে ইউজার অ্যাপস, যা ব্যবহারকারীর স্মার্টফোনে থাকবে। আরেকটি হচ্ছে ওয়েব অ্যাপ বা নোটিফিকেশন রিসিভার অ্যাপ, যেটি পুলিশের কাছে বা পুলিশ স্টেশনে থাকবে। এর পর অ্যাপটি সক্রিয় করতে হবে। নির্দিষ্ট সেটিং বাটনে ব্যবহারকারী নোটিফিকেশনে কী কী পাঠাতে চায় সেগুলো ঠিক করতে হবে। যেমন- লোকেশন, আইএমআই, অডিও, ভিডিও, ছবি, ফোন নম্বর, সোশ্যাল মিডিয়াতে নোটিফিকেশন পোস্ট ইত্যাদি।

সেবা পাওয়ার জন্য অ্যাপটিকে সব সময় সক্রিয় রাখতে হবে, যেন যে কোনো বিপদের সময় নির্দিষ্ট পাওয়ার বাটনটি পরপর ৩-৪ বার চাপার সঙ্গে সঙ্গে নিকটস্থ পুলিশ স্টেশনে বিপদে পড়ার খবর পৌঁছে যায়। নিকটস্থ পুলিশ স্টেশনে পৌঁছার জন্য নোটিফিকেশনটি সেন্ট্রাল সার্ভারে পৌঁছাবে। তার পর অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ভিকটিমের নিকটস্থ থানার ওয়েব অ্যাপে পৌঁছাবে। তারপর জিপিএস প্রযুক্তির মাধ্যমে আক্রান্ত ব্যক্তির অবস্থান শনাক্ত করে পুলিশ স্টেশনের সার্ভারে জানাবে।

ব্যবহারকারী যে এলাকায় আক্রমণের শিকার হয়েছেন, সেখানকার আশপাশের শব্দ ও ছবি ধারণ করে পুলিশ স্টেশনে পাঠাবে অ্যাপটি, যাতে আক্রান্ত ব্যক্তির সাহায্যার্থে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে পারে। পুলিশ স্টেশনের অ্যাপের সঙ্গে কর্তব্যরত পুলিশ কর্মকর্তাদের কাছেও একই বার্তা মোবাইলে পৌঁছে যাবে টেক্সট মেসেজ আকারে। সার্ভারে পৌঁছানোর পর সংশ্লিষ্ট থানায় দায়িত্বরত নির্দিষ্ট সংখ্যক অফিসারের মোবাইল নম্বরে আক্রান্ত ব্যক্তির নোটিফিকেশনটি টেক্সট মেসেজ আকারে পৌঁছে যাবে। সেলফ প্রটেক্ট অ্যাপ ইনস্টল করা থাকলে ফোনটি থেকে সিম পরিবর্তন করলে নতুন সিম নম্বর, আইএমআই, লোকেশন পরিবার-বন্ধুদের নম্বরে নোটিফিকেশন আসবে, যাতে হারিয়ে যাওয়া ফোনটিতে কোন সিম ব্যবহৃত হচ্ছে তা শনাক্ত করা ও খুঁজে পাওয়া সম্ভব।

অ্যাপটি অফলাইনেও ব্যবহার করা যাবে। একইভাবে আপনার কোনো ফোন ছিনতাই হলে পরিবর্তন করলেও নির্দিষ্ট সময় পরপর ছিনতাইকারীর অবস্থানের তথ্য নিকটস্থ পুলিশ স্টেশনের সার্ভারে আসতে থাকবে। তবে অ্যান্ড্রয়েড সমর্থিত অ্যাপটিতে এসব সুবিধা পেতে আইনশৃঙ্খলা বাহিনীর ডাটা, সেলফোন নম্বর এবং তাদের অনুমতি প্রয়োজন। অ্যাপটিতে পরীক্ষামূলক একটি পুলিশ স্টেশনের ডাটা যুক্ত করা হয়েছে। তবে এ অ্যাপের সুফল পেতে সরকারি সহযোগিতা প্রয়োজন হবে।favicon59-4

Leave a Reply