চবি শিক্ষার্থীদের ট্রাফিক সিগন্যাল উদ্ভাবন

চবি শিক্ষার্থীদের ট্রাফিক সিগন্যাল উদ্ভাবন

  • ক্যাম্পাস ডেস্ক

ধরুন, কোনো রাস্তার একটি মোড়। এর মধ্যে একদিকে যানবাহনের জটলা লেগে আছে।আরেক দিকে যানবাহন তুলামূলক ফাঁকা। এমতাবস্থায় জটলা লেগে থাকা যানবাহনগুলো যেতে সবুজ সিগন্যাল জ্বলে উঠবে। আর অন্যদিকে ফাঁকা থাকা যানবাহন না যেতে লাল সিগন্যাল জ্বলবে।এমন এক অটোমেটিক ট্রাফিক সিগন্যাল উদ্ভাবন করলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিদ্যা, ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার (১২ এপ্রিল) বিভাগের পক্ষ থেকে আয়োজন করা হয় শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন উদ্ভাবনের প্রদর্শনী। সেখানে অটোমেটিক ট্রাফিক সিগন্যালের এই প্রদর্শনীও ছিল।

২৭টি টিমের সমন্বয়ে এদিন ২৯টি উদ্ভাবনের প্রদর্শনী করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ইফতেখার উদ্দিন চৌধুরী এই প্রদর্শনী পরিদর্শন করেন। বিভিন্ন ব্যতিক্রম ধর্মী এসব উদ্ভাবনের সঙ্গে কাজ করা শিক্ষার্থীদের সঙ্গে তিনি কথা বলেন।

অটোমেটিক ট্রাফিক সিগন্যাল নিয়ে কাজ করা ওই বিভাগের অষ্টম সেমিস্টারের শিক্ষার্থী তাসকিন মো. সিহাম সাঈদ বলেন, অটোমেটিক ট্রাফিক সিগন্যালের সুবিধা হল যেদিকের রাস্তায় যানবাহনের জটলা লেগে থাকবে বা জরুরি প্রয়োজনে কোনো অ্যাম্বুলেন্স যাবে সেদিকে চলাচলের জন্য অটোমেটিক সবুজ সিগন্যাল জ্বলে উঠবে। আর অন্যদিকে  যানবাহন চলাচল না করার জন্য লাল সিগন্যাল জ্বলবে।

একই সেমিস্টারের আরেক শিক্ষার্থী মালিহা সুলতানা বলেন, এটির আরেকটি সুবিধা হল বিদ্যুতের অপচয় রোধ করা। সচরাচর বর্তমানে ট্রাফিক যে সিগন্যালগুলো আছে সেগুলো চারটি বাল্বই জ্বলে থাকে। কিন্তু আমাদের এটি সর্বোচ্চ দুইটি বাল্ব প্রয়োজন অনুসারে জ্বলবে আর নিভবে।

সূত্র: বাংলানিউজfavicon59-4

Leave a Reply