ইমাজিন কাপের ম্যানিলা পর্বে বাংলাদেশ

ইমাজিন কাপের ম্যানিলা পর্বে বাংলাদেশ

  • ক্যাম্পাস ডেস্ক

তরুণ উদ্ভাবকদের নিয়ে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় শুরু হয়েছে চার দিনব্যাপী ‘মাইক্রোসফট ইমাজিন কাপ -২০১৭’-এর দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের প্রতিযোগিতা। মাইক্রোসফটের আয়োজনে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ থেকে নির্বাচিত ‘টিম প্যারাসিটিকা’। বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, শ্রীলংকা, নেপাল ও লাওসের নির্বাচিত দল চার দিনের এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। এর মধ্যে শীর্ষ ৭টি দল প্রতিযোগিতার ওয়ার্ল্ড ফাইনালে অংশগ্রহণের সুযোগ পাবে।

গতকাল থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতায় ‘টিম প্যারাসিটিকা’ লড়ছে ‘ফাস্টনোসিস’ নামের একটি অ্যাপ নিয়ে। যা ব্যবহারকারীকে পরজীবী রোগ যেমন টিউবারকুলোসিস ও ম্যালেরিয়া সম্পর্কে ধারণা দেবে। ভিন্নধর্মী এই আয়োজন নিয়ে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, কম্পিউটার বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের বিশ্ব দরবারে প্লাটফর্ম তৈরি করে দিতেই এই ইমাজিন কাপের আয়োজন করে মাইক্রোসফট। এখানে শিক্ষার্থীরা তাদের মেধা, দক্ষতা ও সৃজনশীলতাকে কাজে লাগানোর সুযোগ পাচ্ছে। ফলে ডিজিটাল সলিউশনের মাধ্যমে আমাদের জীবনের বিভিন্ন সমস্যার সমাধান দিতে পারবে তারা।

চলতি বছরের ১০ মার্চ ১৭টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তাদের মধ্য থেকে পাঁচটি দল নির্বাচিত হয়। নিজেদের তৈরি বিভিন্ন প্রকল্প নিয়ে লড়াই করে একটি দল বিজয়ী হয়। এ বিজয়ী দলই হলো বুয়েটের ‘টিম প্যারাসিটিকা’। দলটির সদস্যরা হলেন- তৌহিদুল ইসলাম, সৈয়দ নাকিব হোসেন ও ফজলে রাহাত রাব্বি। এ বছর বিশ্বের ১০০টিরও বেশি দেশ থেকে প্রতিযোগীরা বিভিন্ন পর্বে অংশ নিয়েছে। যার মধ্যে শীর্ষ ৩০টি দল অংশ নেবে রেডমন্ডে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ফাইনাল পর্বে। ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞান বিষয়ে আগ্রহী করতে এ আয়োজন করে মাইক্রোসফট।favicon59-4

Leave a Reply