গিনেজ রেকর্ডে দীপ্ত-ফিরোজ

গিনেজ রেকর্ডে দীপ্ত-ফিরোজ

  • ক্যাম্পাস ডেস্ক

সম্প্রতি ১১৮৬ জন তরুণ ১০ কিলোমিটার পথ সাইকেল চালিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছেন। এই তরুণ দলে আছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী–দীপ্ত চক্রবর্তী ও এস এম ফিরোজ কবির। দীপ্ত পড়ছেন ব্যবসায় প্রশাসন বিভাগে ৮ম সেমিস্টারে এবং ফিরোজ পড়ছেন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগে ৬ষ্ট সেমিস্টারে। পৃথিবীর দীর্ঘতম সাইকেল র‌্যালিতে অংশগ্রহণের জন্য গত ২২ এপ্রিল দীপ্ত এবং ২৮ এপ্রিল ফিরোজ ‘লংগেস্ট সিঙ্গেল লাইন’ ক্যাটাগরিতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের সনদপত্র ও পদক হাতে পেয়েছেন।

অংশগ্রহণকারী দুই শিক্ষার্থীর কাছ থেকে জানা যায়, সাইকেল আরোহীদের সবচেয়ে বড় সংগঠন বিডি সাইক্লিস্টের আয়োজনে গত বছরের ১৬ ডিসেম্বর রাজধানীর তিনশ ফিট এলাকা থেকে কাঞ্চনপুর সেতু পর্যন্ত এই সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ১১৮৬জন সাইকেল আরোহী এবং প্রত্যেকেই গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের নিয়মাবলী মেনে একের পর এক সারি বেধে সাইকেল চালান।

এর আগে বিডি সাইক্লিস্টের ফেসুবক পেজের মাধ্যমে চার হাজার সাইকেল আরোহী এই ইভেন্টে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেন। সেখান থেকে নির্বাচকরা ১১৮৬জন সাইক্লিস্টকে চূড়ান্তভাবে নির্বাচন করেন ফাইনাল ইভেন্টে অংশগ্রহণের জন্য যেখানে দীপ্ত চক্রবর্তী ১৩৩ নম্বর এবং এস এম ফিরোজ কবির ৭০৫ নম্বর সিরিয়াল পান।
অতঃপর ১৬ ডিসেম্বর ২০১৬ তারিখে বাংলাদেশের বিজয় দিবসে পৃথিবীর দীর্ঘতম সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয় রাজধানীর তিনশ ফিট এলাকায়। পুরো ইভেন্ট মনিটর করেন গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের প্রতিনিধিরা এবং ১৭ জানুয়ারি ২০১৭ তারিখে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের দপ্তর থেকে বিশ্ব রেকর্ডে বাংলাদেশের নাম ঘোষণা করা হয়।favicon59-4

Leave a Reply